ব্রেকিং:
টিকা দেওয়ার ক্ষেত্রে অষ্ট্রেলিয়া থেকেও এগিয়ে বাংলাদেশ- বাংলাাদেশ সম্পর্কে অস্ট্রেলীয় দূত
  • বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

সর্বশেষ:
উন্নয়ন প্রকল্পে বেরোবি ভিসির অনিয়মের প্রমাণ পেয়েছে ইউজিসি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন বৃহস্পতিবার করোনা: দেশে আপাতত টিকার ট্রায়াল হচ্ছে না করোনা: দেশে আপাতত টিকার ট্রায়াল হচ্ছে না প্রথম ধাপে কোভ্যাক্সের এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

রপ্তানিযোগ্য আলুর উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে- কৃষিমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

কৃষিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বর্তমানে বছরে ১ কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হয়। দেশের চাহিদা রয়েছে ৬০ থেকে ৭০ লাখ টন। দেশে উৎপাদিত আলুতে পানির পরিমান বেবি হওয়ায় বিদেশে চাহিদা কম। সে জন্য বিদেশে চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হয়েছে।

বুধবার(২৭ জানুয়ারী) বেলা ১১টার দিকে নীলফামারীর ডোমার উপজেলায় কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজআলু উৎপাদন খামার পরিদর্শনকালে এসব কথা বলেন। মন্ত্রী ওই খামারে রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর প্লট, আলু ফসলের মিউজিয়াম. ড্রাগন ও খেজুর বাগান পরিদর্শন করেন। 

এসময় মন্ত্রী আরো বলেন, মানসম্মত বীজআলু উৎপাদন এবং সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদার করণ প্রকল্পের আওতায় ডোমার খামারে ভিত্তি বীজআলু উৎপাদন করা হচ্ছে। পাশপাশি নতুন জাতের উপযোগিতা যাচাইয়ের জন্য ট্রায়াল প্লট স্থাপন ও পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়াও ওই প্রকল্পের আওতায় সারোদেশে ২৮টি জোনে চুক্তিভিত্তিক চাষির মাধ্যমে কৃষক পর্যায়ে প্রত্যাশিত বীজআলু উৎপাদন করা হচ্ছে।

মন্ত্রী আলু উৎপাদনে নীলফামারী, ঠাকুরগাাঁও, দিনাজপুরসহ উত্তরাঞ্চল খুবই উযোগি উল্লেখ করে বলেন, এর প্রথম কারণ হলো এ এলাকার শীতের সময়টা অনেক বড়। শীত শুরু হয় আগে, শীত শেষ হয় পরে এবং শীতের তীব্রতাও বেশি। আলু উৎপাদনের জন্য এ আবহাওয়াটি প্রয়োজন। কম খরচে আলুর বীজ উৎপাদনের জন্য এ এলাকাটি খুবই উপযোগি। আমরা বিদেশ থেকে বীজ এনে উৎপাদন করছি। আগে ২০ থেকে ২৫ হাজার মেট্রিকটন আলুবীজ হল্যান্ড থেকে আসতো। দেশে ভিত্তিবীজ উৎপাদন হওয়ায় আজকে আমাদেরকে আর বিদেশ থেকে বীজ আনতে হয় না।
 
বিকেলে তিনি পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার তিস্তাপাড়ায় কাজুবাদাম, মিষ্টিআলু, কফি চাষ ও প্রক্রিয়াকরণ, বারির বীজ বর্ধন খঅমার, গম ও ভুট্টা বীজ উৎপাদন খামার পরিদর্শন করেন।

সূত্র মতে, এই প্রকল্পের আওতায় উচ্চ ফলনশীল রপ্তানিযোগ্য ও শিল্পে ব্যবহার উপযোগি আলুর জাত পরিচিতি ও জনপ্রিয়করণের জন্য বিএনডিসি আমদানিকৃত এবং বারি উদভাবিত সম্ভাবনাময় ২০টি জাত নিয়ে এবছর সারাদেশে ৩০০টি প্রদশনী প্লট ও মাল্টিলেঅকেশন টেস্ট পরিচালনা করা হচ্ছে। চলতি বছরে বিভিন্ন মানের ৩৭ জাহার ৫০০ মেট্রিকটন বীজআলু এবং ৫ হাজার মেট্রিকটন রপ্তানিযোগ্য আলুসহ ৪২ হাজার ৫০০ মেট্রিকটন আলু উৎপান কার্যক্রম চলমান আছে। 

বীজবালুর মান অক্ষুন্ন রাখার লক্ষে দ্রুততম সময়ে বীজআলু উৎপাদন, সংগ্রহ ও প্রক্রিয়াকরণের নিমিত্তে আধুনিক যন্ত্রপাতি যেমন বীজআলু প্লান্টার, গ্রেডার, ড্রায়ার ইত্যাদি যন্ত্রের মাধ্যমে কার্যক্রম এ খামারে শুরু হয়েছে। চুক্তিভিত্তিক চাষি, বেসরকারি বীজ উৎপাদনকারী ও ডিলারগণকে নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে বীজআলু উৎপাদন ও বিপণনের জ্ঞান বৃদ্ধি করা হচ্ছে।

উৎপাদনের পাশপাশি সংরক্ষণ ক্ষমতা বাড়াতে উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে দেশে ২৮টি জোনের ৩০টি হিমাগারের ধারণক্ষমতা ৪৫ হাজার ৫০০ মেট্রিকটন।  আরও ২ হাজার মেট্রিকটন ধঅরণ ক্ষতার চারটি হিমাগার নির্মান করা হবে। এসজিজির  লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বীজআলুউৎপাদন ৬০ হাজার মেট্রিকটনে উন্নীত করা হবে।

বাংলাদেশ আলু একটি গুরুত্বপূর্ণ সম্ভাবনাময় ফসল। একক ফসল ও আয়তনের দিক থেকে আলুর ফলন ধান ও গমের চেয়ে প্রায় চার গুণ বেশি। দেশে বর্তমানে প্রায় ৫ লাখ হেক্টর জমিতে ১০০ লাখ মেট্রিকটন আলু উৎপাদন হয়।
আলু উৎপাদনে দেশে বীজআলুর বার্ষিক চাহিদা ৭ দশমিক ৫ লাখ মেট্রিকটন। বিএডিসি বিশেষায়িত দুইটি ভিত্তি বীজআলু উৎপাদন খামার রয়েছে। যার মধ্যে ডোমার গুরুত্বপূর্ণ। খামারটির জমির পরিমাণ ৫১৬ একর। চলীত বছর ২৫৬ একর জমিতে বীজআলু উৎপাদন হয়েছে। এখানে দুইটি টিস্যুকালচার ল্যাবরেটরি রয়েছে।

এসময় কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বারির মহাপরিচালক মো. নাজিরুল ইসলাম, গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেন, নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান(বিপিএম,পিপিএম), জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, ডোমার বিত্তিবীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব মিয়া উপস্থিত ছিলেন।