ব্রেকিং:
সারদার ৩৬ তম বিসিএস সহকারী পুলিশ সুপারদের সমাপনী কুচকাওয়াজে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগ সভাপতি শোভন ও সাধারণ সম্পাদক রব্বানীকে অব্যাহতি। ছাত্রলীগ থেকে পদত্যাগের নির্দেশ। ভারপ্রাপ্ত সভাপতি, আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনায় ব্যর্থ হবার পর মার্কিন সেনা প্রত্যাহার প্রসঙ্গে আলোচনার জন্য রাশিয়ায় আফগান তালেবানদের প্রতিনিধিদল। যুক্তরাষ্ট্রের জঙ্গিবিরোধী অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত। ডোরিয়ানের আঘাতে কিছুদিন আগেই লন্ডভন্ড হওয়া বাহামার দিকে আবার ধেয়ে আসছে নতুন ঘূর্ণিঝড়। সৌদি আরবের সবচেয়ে বড় দুটি তেল শোধনাগারের ড্রোন হামলার পর উৎপাদন অর্ধেকে নামিয়ে এনেছে সৌদি আরব। ভারতের ছত্তিশগড়ে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে তিন মাওবাদী গেরিলা নিহত। রাশিয়ার পর এবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে যাচ্ছে তুরস্ক; জানালেন প্রেসিডেন্ট এরদোয়ান।

রোববার   ১৫ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৫ মুহররম ১৪৪১

সর্বশেষ:
সাভার পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক, আব্দুল মজিদ কে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। রংপুরের পীরগঞ্জে ১১ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যার ঘটনায়, অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের। নোয়াখালীর আন্ডারচরে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার। হত্যার অভিযোগে শ্বশুর-শাশুড়ি আটক। নাটোরের গুরুদাসপুরে এক বৃদ্ধের মরদেহ উদ্ধার। ঢাকা উত্তরের কোন বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে, বললেন মেয়র আতিকুল ইসলাম। কিশোরগঞ্জের পুলেরঘাটে সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত, আহত ১। রাজধানীর মিরপুরে বকেয়া বেতন ও গার্মেন্টস বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। ত্রিদেশীয় সিরিজে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ; মিরপুরে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ছয়টায়। বিমান বাহিনীর যুদ্ধ বিমান থেকে কুতুবদিয়া ফায়ারিং রেঞ্জে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর প্রশিক্ষণের জন্য গোলাবর্ষণ করা হবে। এ সময় সবাইকে ওই এলাকা এড়িয়ে চলার অনুরোধ করা হয়েছে।
২৬

রাশিয়ায় এখন ইউরোপের সবচেয়ে ‘বৃহত্তম ও সুন্দর’ মসজিদ!

প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৯  

রাশিয়ায় দিন দিনই প্রসার ঘটছে ইসলাম ধর্মের। বাড়ছে মুসলিমের সংখ্যাও। দেশটির রাজধানী মস্কোতে ২০০০ সালে যেখানে মাত্র ১৬টি মসজিদ ছিল সেখানে বর্তমানে মসজিদের সংখ্যা ১২০০টি।

এরইমধ্যে ইউরোপের সবচেয়ে সুন্দর ও বৃহত্তম মসজিদ নির্মাণ করলো রুশ সরকার। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে নবনির্মিত এই মসজিদটির উদ্বোধন করা হয়েছে গত শুক্রবার (২৩ আগস্ট)। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন ও সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিরা উপস্থিত ছিলেন।

রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চেচনিয়ার এই নতুন মসজিদটিতে একসঙ্গে ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির বাইরে একসঙ্গে ৭০ হাজার ধর্মপ্রাণ মুসলমান যোগ দিতে পারবেন।

মসজিদটির নামকরণ করা হয়েছে হজরত মোহাম্মদের নামে। যেটি নির্মাণ করা হয়েছে গ্রিক মার্বেল পাথর ও সোনা ব্যবহার করে। নির্মাণে সময় লেগেছে ৭ বছর।

চেচনিয়ার স্থানীয় প্রশাসন মসজিদটিকে ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’ মসজিদ হিসেবে দাবি করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী চেচনিয়ার নেতা রামজান কাদিরভ বলেছেন, ‘ভবিষ্যতে নতুন এ মসজিদটি স্থাপত্য শিল্পে অনন্য এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হয়ে উঠেবে। গোটা মসজিদটি বাহারি বিভিন্ন ফুল এবং ঝর্ণায় সাজানো।

প্রসঙ্গত, রাশিয়ায় মুসলিম ও মসজিদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় সম্প্রতি সন্তোষ প্রকাশ করেছিলেন প্রেসিডেন্ট পুতিন। ইসলামের প্রসার ঘটতে থাকা বিশ্বের বৃহত্তম ও শক্তিশালী এই দেশটিতে মোট জনসংখ্যা ১৪ কোটি ৬০ লাখ। যেখানে মুসলিম রয়েছেন ২ কোটিরও বেশি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –