ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের ২১টি বিভাগে ১৩১৫টি আসনে ভর্তি পরীক্ষা হবে। ১০০ নাম্বারের পরীক্ষায় এমসিকিউ থাকবে ৮০ নাম্বার, ২০ নাম্বার এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। পাস নাম্বার ইংরেজিতে পৃথকভাবে ৮ নাম্বারসহ ৩০ (এমসিকিউ)।

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে শিওরক্যাশের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।  

আবেদনের যোগ্যতা

২০১৮-১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারণ ও কারিগরি) /আলিম বা সমমান এবং ২০১৬-১৭ সালের এসএসসি (সাধারণ ও কারিগরি) /দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

‘এ’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসস/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০সহ মোট ৭.০০ থাকতে হবে ।

‘বি’ ইউনিটে আবেদন করার জন্য বজ্ঞিান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০০ থাকতে হবে ।

‘সি’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বজ্ঞিান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৩.০ মোট ৬.০০ থাকতে হবে ।

‘ডি’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.০ থাকতে হবে এবং গণিতে কমপক্ষে এ-(মাইনাস) থাকতে হবে ।

‘ই’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং গণিত ও পদার্থ বিজ্ঞানে কমপক্ষে এ-(মাইনাস) থাকতে হবে ।

‘এফ’ ইউনিট ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫ ও এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

ভর্তিচ্ছুরা (http://brur.admissionreg.net/? ) এই ওয়েবসাইটে লগইনের মাধ্যমে এসএসসি ও এইচএসসি বা সমমানের রোল ও পাসের সন দিয়ে সাবমিট বাটুনে ক্লিক করতে হবে। সব তথ্য ঠিক থাকলে পরবর্তী পেজে মোবাইল নাম্বার চাওয়া হবে। মোবাইল নাম্বার দিলে একটি কনফার্মেশন কোড আসবে ঐ কোড দিলেই আবেদনের মূল পেজ আসবে। মূল পেজে যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করে ছবি ও সিগনেচার আপলোড করতে হবে এবং শিওর ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি:

১০ নভেম্বর সকাল থেকে ১৪ নভেম্বর বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই প্রতিদিন ৪ থেকে ৬ শিফটে পরীক্ষা হবে।

ভর্তি পরীক্ষার আবেদনসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে জানা যাবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর