ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ৪ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩৩৯ জনে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

সর্বশেষ:
আমরা শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের অপেক্ষায়- প্রধানমন্ত্রী সব মাধ্যমিক স্কুলে হবে ডিজিটাল একাডেমি- প্রধানমন্ত্রী করোনাকালে রপ্তানির সম্ভাবনা বাড়ছে ইউরোপে ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে প্রশিক্ষণ নিয়েছে ২২ লাখের বেশি মানুষ আবাসন শিল্পে সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে পদ্মা সেতু
৪৮

লাউশাকের সহজ আর টেস্টি রেসিপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০  

বাঙালির ছুটির দুপুর মাছ ছাড়া যেন বিস্বাদ। মাংস তো থাকাই চাই পাতে। তবে সাইড ডিশ হিসেবে মাছের একটি পদ থাকতেই হবে। মাছের ঝোল, ভুনা তো অন্যদিন খাওয়াই হয়। আজ না হয় করে নিন লাউ পাতায় ভেটকি। ছুটির দুপুরের খাওয়া একেবারে জমে যাবে। অল্প উপকরণে আর বাড়তি খাটনি ছাড়াই তৈরি করা যাবে এটি। তবে চলুন জেনে নিন কীভাবে বানাবেন এই পদটি- 

উপকরণ: ভেটকি মাছ ৭ টুকরো, লাউ পাতা ৩ থেকে ৪টি, পটল ৪টি, আলু ৪টি, আদা বাটা ১ চা চামচ, ধনে ও জিরা বাটা দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, সরিষার তেল ২ কাপ, লবণ ও চিনি স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে লবণ হলুদ মাখিয়ে ভেটকি মাছ অল্প ভেজে নিতে হবে। পটল লম্বালম্বি করে দুইভাগে চিরে নিন। আলু লম্বায় চার টুকরো করে কাটুন। এরপরে কড়াইয়ে তেল দিয়ে জিরা, তেজপাতা ফোড়ন দিন। এরমধ্যে এবার আলু ও পটল দিয়ে ভাজতে থাকুন। ভাজা ভাজা করে নামিয়ে নিন।

লাউ পাতা, ধনে-জিরে বাটা ও আদা বাটা দিয়ে কষতে থাকুন। আলু ও পটল,পরিমাণ মতো হলুদ, লবণ আর পানি দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে দিন। মাছ ও সবজি সিদ্ধ হলে উপরে কাঁচা মরিচ আর সরিষার তেল দিয়ে নামিয়ে নিন। পছন্দ মতো ধনে পাতা ছড়িয়ে পরিবেশন করতে পারেন মজাদার লাউ পাতা ভেটকি। 

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর