রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৮৭

ল্যাপটপ হঠাৎ অফ হয়ে গেলে অন করার উপায় জেনে নিন

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

চারকোণা স্ক্রিন, গুছানো একটা কীবোর্ড, মাউসের বদলে মসৃণ টাচপ্যাড আর ছোট্ট ব্যাগের মধ্যে আস্ত একটা কম্পিউটারের বিকল্প- হ্যাঁ, ল্যাপটপ। এককালের ডেস্কটপের জায়গা দখল করে নিয়েছে আজকের ল্যাপটপ।
বর্তমানে নোটবুক, আল্ট্রাবুক, ক্রোমবুক কিংবা অল-ইন-ওয়ানের মত নানাভেদের ল্যাপটপ শোভা পাচ্ছে সকলের হাতে হাতে। ল্যাপটপ তো কম-বেশি সবাই চালাতে পারে। তবে যখন হাঠাৎ করেই ল্যাপটপ অফ হয়ে যায় তখন কী করণীয়? 

একটা গবেষণায় দেখা গিয়েছে ২৭ শতাংশ ল্যাপটপ ব্যবহারকারী সঠিকভাবে ল্যাপটপ অন-অফ করেনা, যার কারণে ল্যাপটপের আয়ুষ্কাল খুব দ্রুতই শূন্যের কোঠায় নেমে আসে। দেখা যায়, কাজ শেষ হয়ে গেলে ল্যাপটপটা সুন্দরমত ভাঁজ করে হয়তো বিছানার পাশে রেখে দেয়া হয়। 

জেনে রাখা ভাল, ভাঁজ করা মাত্র প্রতিটি ল্যাপটপ বন্ধ হয়ে যায় না, বরং স্লিপ মোডে চলে যায়। ল্যাপটপ সম্পূর্ণভাবে বন্ধ না করে কেবলমাত্র ব্যাটারি সেভিং এর কাজের জন্য স্লিপমোড ব্যবহার করা উচিত। কাজ শেষ হয়ে গেলে পাওয়ার বাটন না চেপে অপারেটিং সিস্টেম থেকে শাট ডাউনের সাহায্যে ল্যাপটপ অফ করা উচিত।

ল্যাপটপ অন না হলে করণীয়-

বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে পেছন থেকে ল্যাপটপের ব্যাটারিটি খুলে কিছুসময় রেখে দেয়া। অনেক ল্যাপটপের পাওয়ার বাটন ৩ থেকে ৪ সেকেন্ড চেপে ধরে রাখলে ল্যাপটপ রিসেট নেয়। 

তবে প্রয়োজনীয় তথ্য অন্যস্থানে সংরক্ষিত না থাকলে ল্যাপটপ রিসেট দেয়া উচিত না। ল্যাপটপ চার্জশূন্য থাকলেও অনেকসময় ল্যাপটপ বুট নেয় না।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –