ব্রেকিং:
নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করতে নিজ নিজ অবস্থানে থেকে সবাইকে দায়িত্বশীল হতে হবে; জাতীয় নিরাপদ সড়ক দিবস এর আলোচনা সভায় বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে হবে। আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন সম্রাট জাপানের সম্রাট নারুহিতো। অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে জাপানে অবস্থান করছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। কানাডায় সাধারণ নির্বাচনে জয়ের পথে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি, গঠন করতে হতে পারে জোট সরকার। ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় বুথ ফেরত জরিপে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের আভাস। ২৪ অক্টোবর ফল ঘোষণা। আসন্ন নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগে, চারটি রুশ ও ইরানি অ্যাকাউন্ট বন্ধ করলো ফেসবুক। ব্রেক্সিট ইস্যুতে সরকারের উত্থাপিত হ্যাঁ অথবা না ভোটের প্রস্তাবকে নাকচ করলেন যুক্তরাজ্যের পার্লামেন্ট। সুনির্দিষ্ট সময়ে সরকার গঠনে ব্যর্থ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এবার সুযোগ পাবে প্রধান বিরোধীরা। চিলিতে ভয়াবহ সহিংসতায় নিহত ১১। গ্রেফতার দেড় হাজারের বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০ হাজার সেনা সদস্য মোতায়েন। থাইল্যান্ডের রাজার সাথে বিশ্বাসঘাতকতা এবং অশোভনীয় আচরণের দায়ে রাজসঙ্গির মর্যাদা প্রত্যাহার। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে পাঠানো ৩০০০ গোপন ইমেইল থেকে, মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার ঘটনায় ফ্রান্সের জড়িত থাকার তথ্য ফাঁস।

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

সর্বশেষ:
দুপুরে সাকিব-তামিমদের সঙ্গে বৈঠকে বসবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির কর্মকর্তারা। ক্রিকেটারদের ধর্মঘটের পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতির সমাধানে বোর্ড পরিচালকদের নিয়ে জরুরি সভায় বিসিবি, মিটিং শেষে বড় সিদ্ধান্ত আসার সম্ভাবনা। দেশের মানুষের মাথাপিছু আয় ১৯০৯ ডলারে উন্নীত। গত এক বছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ বেড়েছে প্রায় ৫১ শতাংশ, মন্ত্রিসভার বৈঠকে তথ্য প্রকাশ। নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। সড়ক দুর্ঘটনায় নোয়াখালীতে নির্মাণ শ্রমিক ও যশোরে শিশু নিহত। ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদকে, পরিচয় অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত করে এক মিনিটে নগদ একাউন্ট সেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পদ্মা সেতুর দুটি নতুন থানা ও একটি নতুন পৌরসভা গঠনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি। ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন জাতীয় ক্রিকেটাররা। তবে ধর্মঘটের আওতামুক্ত থাকবে বয়সভিত্তিক ক্রিকেট।

‘শতভাগ নিরাপদ পানি নিশ্চিতে কাজ করছে সরকার’

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নাগরিকদের নিরাপদ পানি নিশ্চিতে সরকার সব ধরণের পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে ওয়াসা রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে শতভাগ নিরাপদ পানি দিতে কাজ করে যাচ্ছে। ওয়াসার এ সেবা বিশ্বের জন্য রোল মডেল।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে পদ্মা-যশলদিয়া প্রকল্প, সাভার উপজেলার তেঁতুলঝরা-ভাকুর্তা এলাকায় ওয়েল ফিল্ড নির্মাণ (১ম পর্ব) ও  রুপগঞ্জের গন্ধর্বপুর পানি শোধনাগার স্থাপনের ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ভূগর্ভস্থ পানি উত্তলন করার ফলে নানা ধরণের সমস্যা দেখা দিচ্ছে। এ জন্য ভূ-উপরস্থ পানি যাতে ব্যবহার হয় তার পদক্ষেপ নিয়েছি। নগরীর সাধারণ মানুষ যাতে নিরাপদ পানি ব্যবহার করতে পারে, সেজন্য সায়েদাবাদ-১ ও সায়েদাবাদ-২ নামে পানি উত্তোলনের দুটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের একটা অভ্যাস আছে, কল ছেড়ে রেখেই আমরা হয়তো সব ধরনের কাজ শুরু করে দেই। কিন্তু সেটা না করে ঠিক যতটুকু দরকার ততটুকু পানি ব্যবহার করা।

তিনি বলেন, এক এক লিটার পানি শোধন করতে অনেক টাকা খরচ হয়, কাজেই সে বিষয়টা মাথায় রেখে পানি ব্যবহারে যত্নবান হবেন। এক্ষেত্রে যেটা হবে সেটা হলো পানি ব্যবহারে বিলটাও কম আসবে।

তিনি জানান, পরিবেশবান্ধব পানি ব্যবস্থাপনা গড়ে তোলা হচ্ছে। ইউনিয়ন পর্যায় পর্যন্ত সুপেয় পানির ব্যবস্থা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, পানি ব্যবহারে সবাইকে সচেতন হতে হবে। বস্তিবাসীদের জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ফ্ল্যাট করা হচ্ছে। তবে তাতে ভাড়া দিয়ে থাকতে হবে। যা দৈনিক, সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে দিতে পারবেন।

নদী দূষণমুক্ত করার পদক্ষেপের কথা জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ নদী মাতৃক দেশ। কিন্তু নদীগুলোতে নাব্যতা সংকটসহ বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। ফলে, তা আমাদের জীবনের উপর প্রভাব ফেলছে। নদী রক্ষায় ড্রেজিং করা হচ্ছে। এক্ষেত্রে ইরিগেশন প্ল্যান্ট বাস্তবায়নের কাজ চলছে।

লৌহজং উপজেলার পদ্মা যশলদিয়া পানি শোধন প্ল্যান্টের মাধ্যমে প্রতিদিন ৪৫ কোটি লিটার শোধিত পদ্মা নদীর পানি আসবে ঢাকায়। পদ্মার পানি ট্রিটমেন্ট প্ল্যান্টে নিয়ে সেখান থেকে পাইপের মাধ্যমে ঢাকায় পাঠানো হবে। ৩ হাজার ৬৭০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প স্থাপন করা হয়েছে।

ঢাকার ক্রমবর্ধমান পানি চাহিদা মেটাতে ২০১৫ সালের অক্টোবরে এ প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটি চায়নিজ কোম্পানি এ প্রকল্পটি বাস্তবায়ন করে।

রাজধানীর মিরপুর এলাকায় ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাতে সাভারের তেঁতুলঝরা-ভাকুর্তা এলাকায় ওয়েলফিল্ড নির্মাণ (১ম পর্ব) প্রকল্প নির্মাণ করা হয়। এ প্রকল্প থেকে প্রতিদিন ১৫ কোটি লিটার পানি পাবে ঢাকাবাসী।

ওয়াসা মিরপুর এলাকায় বর্তমানে ৩০ কোটি লিটার পানি সরবরাহ করে আসছে প্রতিদিন। যার অধিকাংশই আছে আন্ডারগ্রাউন্ড ওয়াটার থেকে। ৫৭৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ প্রকল্প দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি বাস্তবায়ন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার সচিব হেলাল উদ্দিন আহমেদ, বাংলাদেশ নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর