ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
১৫

‘শতভাগ সাক্ষরতায় বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে’

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

দেশের শতভাগ মানুষকে সাক্ষরতার আওতায় আনতে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির কনফারেন্স হলে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৯’ উপলক্ষে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর আয়োজন করে।

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদন দেশে এখন ৭৩ দশমিক ৯ শতাংশ লোকের সাক্ষরতার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বিএনপি-জামাতের আমলে সাক্ষরতার হার ৫০ শতাংশ ছিল। এই সরকারের সময়ে এটি বেড়েছে। শতভাগ মানুষকে সাক্ষরতার আওতায় আনতে বিভিন্ন কর্মসূচি নিয়েছি।

তিনি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা অর্জনের জন্য নিরক্ষরতা দূরীকরণ জরুরি। দেশে সাক্ষরতার হার বাড়াতে কাজ করা হচ্ছে। এটি সরকারের বড় চ্যালেঞ্জ। তবে লক্ষ্যমাত্রায় পৌঁছাতে এখনো অনেক কাজ বাকি। এরই মধ্যে সেগুলো শুরু করা হয়েছে।

জাকির হোসেন বলেন, আগামী এক বছরের মধ্যে আরো ২১ লাখ মানুষকে সাক্ষরতার আওতায় আনা হবে। ধাপে ধাপে দেশের প্রতিটি মানুষ সাক্ষরতার আওতায় আসবে।

মৌলিক সাক্ষরতার প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪ জেলায় নির্বাচিত ২৫০টি উপজেলার ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান প্রদান করা হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এরই মধ্যে এ প্রকল্পের মাধ্যমে প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলায় শিখন কেন্দ্রের মাধ্যমে ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নিরক্ষরকে সাক্ষরতার আওতায় আনা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং উপ-আনুষ্ঠানিক ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর