ব্রেকিং:
শহীদদের নামে রংপুরের সড়কগুলোর নামকরণের দাবি উত্তরের ফসলি জমি গিলে খাচ্ছে তামাক আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’ মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে পাঁচটি সেক্টরে বিভক্ত করে তিন ধাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব নারী বিশ্বকাপ ওয়ার্ম-আপ ম্যাচ: পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ

শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলবে সকাল ৮টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ দিনাজপুরের নবাবগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত লালমনিরহটের হাতীবান্ধা উপজেলায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা মাকে মারধর করে ঘর থেকে বের করে দিয়েছেন ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের মাঝে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছে
৫৫

‘শতভাগ সাক্ষরতায় বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

দেশের শতভাগ মানুষকে সাক্ষরতার আওতায় আনতে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির কনফারেন্স হলে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৯’ উপলক্ষে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর আয়োজন করে।

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদন দেশে এখন ৭৩ দশমিক ৯ শতাংশ লোকের সাক্ষরতার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বিএনপি-জামাতের আমলে সাক্ষরতার হার ৫০ শতাংশ ছিল। এই সরকারের সময়ে এটি বেড়েছে। শতভাগ মানুষকে সাক্ষরতার আওতায় আনতে বিভিন্ন কর্মসূচি নিয়েছি।

তিনি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা অর্জনের জন্য নিরক্ষরতা দূরীকরণ জরুরি। দেশে সাক্ষরতার হার বাড়াতে কাজ করা হচ্ছে। এটি সরকারের বড় চ্যালেঞ্জ। তবে লক্ষ্যমাত্রায় পৌঁছাতে এখনো অনেক কাজ বাকি। এরই মধ্যে সেগুলো শুরু করা হয়েছে।

জাকির হোসেন বলেন, আগামী এক বছরের মধ্যে আরো ২১ লাখ মানুষকে সাক্ষরতার আওতায় আনা হবে। ধাপে ধাপে দেশের প্রতিটি মানুষ সাক্ষরতার আওতায় আসবে।

মৌলিক সাক্ষরতার প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪ জেলায় নির্বাচিত ২৫০টি উপজেলার ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান প্রদান করা হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এরই মধ্যে এ প্রকল্পের মাধ্যমে প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলায় শিখন কেন্দ্রের মাধ্যমে ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নিরক্ষরকে সাক্ষরতার আওতায় আনা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং উপ-আনুষ্ঠানিক ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ।

এই বিভাগের আরো খবর