ব্রেকিং:
স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে রংপুর জেলায় প্রায় ছয় হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মহিউদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। ঈদের সকালে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ১০ মিনিটের ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে অর্ধশত ঘরবাড়ি। আহত হয়েছেন অন্তত পাঁচজন। পবিত্র ঈদুল ফিতর আজ
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আজ মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। লালমনিরহাটে ঈদের সকালে ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি রংপুরে ছয় হাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত ঘরে বসে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ
৩৮

শাকসবজি জীবাণুমুক্ত করতে ঢাবি শিক্ষকের পাউডার আবিষ্কার 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

শাক-সবজি ও ফলমুলকে জীবাণুমুক্ত করতে বিশেষ ধরনের পাউডার আবিষ্কার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের প্রিন্সিপাল সায়েটিস্ট ড. লতিফুল বারী। তাঁর আবিষ্কৃত পাউডার ব্যবহারে শাকসবজি ও ফলমুল থেকে সব ধরনের ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস এমনকি করোনাভাইরাসও দূর করা সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি।

এতে এন্টি-ব্যাকটেরিয়্যাল ও এন্টি-ফাঙ্গাল অ্যাকটিভিটি আছে। ফলে অল্প পরিমাণ ব্যবহারেই শাকসবজি-ফলমুল জীবাণুমুক্ত করা যাবে।  তিনি জানান, পানির সঙ্গে শতকরা একভাগ হারে পাউডার মিশিয়ে শাক-সবজি ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে। এটা এতটাই নিরাপদ যে খেয়ে ফেললেও কোনো সমস্যা নেই। ফলে বাড়িতে ব্যবহারের জন্যও আমরা সুপারিশ করছি।  কোনো প্রতিষ্ঠান যদি ব্যবসায়িক উদ্দেশ্যে এটির উৎপাদনে যেতে চায়, তাদের সব ধরনের সহযোগিতার কথাও বলেন এই গবেষক।

এই পাউডার করোনাভাইরাস দূর করবে কিনা বিষয়ে তিনি জানান, ইবোলাভাইরাসসহ করোনাভাইরাসের চেয়ে বড় ভাইরাসগুলোও ধ্বংস করেছে এই পাউডার। তবে করোনাভাইরাস টেস্টের কোনো ল্যাবরেটরি না থাকায় এখনো নতুন এ ভাইরাসটির পরীক্ষা করতে পারিনি। তবে স্টাটিসটিক্স থেকে বলা যায়, এটি করোনাভাইরাসও ধ্বংস করবে।

 ড. লতিফুল বারী বলেন, আমাদের দেশে শাক-সবজি বা ফলমুল জীবাণুমুক্ত করার জন্য পানি ছাড়া অন্য কিছু ব্যবহার করা হয় না। এতে মিশে থাকা ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফরমালিন মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে থাকা এ পাউডার ব্যবহার করলে অনেক ক্ষতি থেকে রেহাই পাওয়া যাবে।

ড. লতিফুল বারী জানান, পাউডারটি মূলত ক্যালসিয়াম অক্সাইট ও ক্যালসিয়াম কার্বোনেটের মিশ্রণ। ডিম, শামুক, ঝিনুক প্রভৃতির খোসা প্রক্রিয়াজাত(পাইরোলাইসিস) করে এটি তৈরি করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর