বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

৫৯১

শাহী খিচুড়ি রান্না কি বাভে করা 

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। অনেকে তো আবার দিন ও তারিখ ঠিক করে বিশেষ দিনের স্পেশাল মেন্যুর তালিকায় খিচুড়ি রাখেন। অনেকে ভিন্ন পদ্ধতি অবলম্বণ করে স্বাদে নতুনত্ব ঘরানার খিচুড়ি রান্না করে থাকেন। তেমনি খিচুরির রকমভেদে শাহী খিচুড়ির সুনাম সর্বত্র। এটি রাঁধতে হলে আপনাকে খুব একটা ঝামেলা করতে হবে না। শুধু মশলার পদ একটু বাড়াতে হবে। চলুন রেসিপি জেনে নেই-

উপকরণ: পোলাওয়ের চাল আধা কেজি, মুগ ডাল ১ পোয়া, আলু ১ কাপ, পনির ১ কাপ, মটরশুঁটি ১ কাপ, ফুলকপি ১ কাপ, গাজর (টুকরা করা) ১ কাপ, ঘি ১ কাপ, কাজু বাদাম ১২ থেকে ১৫টি, কিশমিশ ১০০ গ্রাম, আদা কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ কাপ, তেঁজপাতা ২টি, দারুচিনি বা এলাচ ২টি করে, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ১০ থেকে ১২টি, ধনিয়া পাতা কুচি ১ কাপ।

প্রণালী: প্রথমে চাল ধুঁয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর কড়াই অথবা প্যানে মুগ ডাল ভেজে পানিতে ধুঁয়ে পানি ঝরিয়ে ফেলুন। এবার সব সবজি চার কোনা করে কেটে লবণ দিয়ে ওই ঘি’তে ভেজে ফেলুন। এরপর যে পাত্রে খিচুড়ি বসাবেন তাতে ঘি দিয়ে গরম মসলাগুলো দিয়ে ভাজুন, এরপর তাতে চাল ও ডাল দিয়ে হলুদ ও মরিচ গুঁড়া, জিরা বাটা বা গুঁড়ো ও লবণ দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে ফুটানো গরম পানি দিয়ে সেদ্ধ হতে দিন। চাল, ডাল ফুটে উঠলে সবজিগুলো দিয়ে তার সঙ্গে চিনি, গরম মসলার গুঁড়ো, কাঁচা মরিচ, কাজু বাদাম, কিশমিশ দিয়ে কিছুক্ষণ দমে রেখে রান্না করুন। শেষে খিচুড়ির ওপর ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শাহি খিচুড়ি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –