ব্রেকিং:
রংপুরে র‌্যাবের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু শতাধিক দুস্থকে রংপুর রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে খাদ্য সহায়তা প্রদান পীরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি যাচ্ছে খাবারের গাড়ি ঠাকুরগাঁও জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন’র খাদ্যসামগ্রী বিতরণ রাণীশংকৈল উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

সর্বশেষ:
পহেলা বৈশাখ ও বৈসাবির সব ধরনের অনুষ্ঠান স্থগিত চিকিৎসকদের ফ্রি-তে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’র যাত্রা শুরু দিনাজপুরে অসহায়দের বাড়িতে গিয়ে খাবার দিল ছাত্রলীগ নেতা দেশের বিভিন্ন জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা বাড়িতেই করোনা পরিমাপ করার ওয়েবসাইট চালু করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ
৯২

শিক্ষার্থী ভর্তিতে বাড়তি অর্থ আদায় না করতে নির্দেশ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল-কলেজ) শিক্ষার্থী ভর্তিতে বাড়তি অর্থ আদায় না করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বা মাউশি। একইসঙ্গে শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কেনা বন্ধ করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। মঙ্গলবার অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে এই আদেশ দেয়া হয়।
 
আদেশে বলা হয়, সারাদেশের সরকারি-বেসরকারি স্কুল ও কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা হচ্ছে। স্কুল ও কলেজের বিভিন্ন খাতে এ অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এছাড়া নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বই কেনা বা নোট বই পড়তে ও কিনতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে, যা বিধি পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায় বিধিবহির্ভূত এসব কার্যক্রম বন্ধে আঞ্চলিক কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হলো।

এছাড়া সমন্বিত পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী সঠিকভাবে মনিটরিং করা হচ্ছে কিনা সে বিষয়েও তদারকির নির্দেশ দেওয়া হয়েছে মাউশির আদেশে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর