• শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
জনগণের সঙ্গে খারাপ আচরণের কোনো সুযোগ নেই: ড. বেনজীর খেয়াল-খুশি মতো রেট সিডিউল পরিবর্তন করা যাবে না: প্রধানমন্ত্রী বড় বড় দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে হবে: হাইকোর্ট আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে খেলতে আসবে উইন্ডিজ দল বিএনপির হাঁকডাক ফেসবুকে যত গর্জে, রাজপথে ততটা বর্ষে না

শীতে করোনা বিস্তার ঠেকাতে সক্ষম হবে বাংলাদেশ- প্রধানমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

আসন্ন শীতে দেশে করোনাভাইরাসের সংক্রমণের আরও বিস্তার রোধ করার বিষয়ে দৃঢ় সংকল্প ব্যক্ত করে এই মহামারি চলাকালে মানবতার সেবা অব্যাহত রাখতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমরা আশাবাদী, আগামী দিনগুলোতেও আমরা এই রোগের আরও প্রবল বিস্তার রোধ করতে সক্ষম হব।

শনিবার রাতে ‘ক্রিটিক্যাল কেয়ার-২০২০ বিষয়ক প্রথম আন্তর্জাতিক ই-সম্মেলন’ ভার্চ্যুয়ালি উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। বাংলাদেশ সোসাইটি অব অ্যানেসথেসিওলজিস্টস (বিএসএ) এ সম্মেলনের আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রচেষ্টা এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রমই বাংলাদেশে মারাত্মক ভাইরাসের সংক্রমণ রোধ করতে পারে। তিনি বলেন, কোভিড-১৯ জরুরি পরিস্থিতি মোকাবিলায় সরকার জরুরি ভিত্তিতে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার নার্স নিয়োগ দিয়েছে।

শেখ হাসিনা বলেন, এখন পর্যন্ত আমরা ভাগ্যবান, কেননা এই রোগের সংক্রমণ ও মৃত্যুর হার উভয়ই বাংলাদেশে খুব কম। তিনি আরও বলেন, চিকিৎসা একটি মহৎ পেশা এবং একজন অসুস্থ মানুষের চিকিৎসা করে তাঁরা মানবতার সেবা করছেন। কাজেই আপনি যখন ডাক্তার হবেন, আপনার প্রথম ও প্রধান কাজ হচ্ছে মানবতার সেবা করা। আমি আশা করব, যেকোনো পরিস্থিতিতেই আপনি আপনার দায়িত্ব ভুলে যাবেন না।

প্রধানমন্ত্রী বলেন, অ্যানেসথেসিওলজিস্টরা অপারেশন থিয়েটার ছাড়াও গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অস্ত্রোপচারের আগে, চলাকালে ও পরে এবং সম্পূর্ণ প্রি-অপারেটিভ কেয়ার প্রদানে সংশ্লিষ্ট অ্যানেসথেসিওলজির গুরুত্ব সর্বত্র বৃদ্ধি পাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার দেশের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সর্বাধিক গুরুত্বারোপ করেছে। কারণ, সরকার সত্যিকার অর্থেই বিশ্বাস করে যে স্বাস্থ্যসেবা প্রাপ্তিটা জনগণের মৌলিক অধিকার।

ওয়ার্ল্ড ফেডারেশন অব সোসাইটি অব অ্যানেসথেসিওলজিস্টসের (ডব্লিউএফএসএ) বর্তমান এবং সাবেক কর্মকর্তাসহ দেশ-বিদেশের চিকিৎসকদের এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি, আপনারা সবাই জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে লাভবান হবেন।’