• সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
রংপুরে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্ত মুক্তিযোদ্ধার মৃত্যু অনুমতি দেয়া পাঁচ বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের কোভিড-১৯ পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য ৮ নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয় বন্যার সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোজ খবর নিচ্ছেন-পানিসম্পদ উপমন্ত্রী মানবদেহে কোভিড ভ্যাকসিনের সফল প্রয়োগের দাবি রাশিয়ার!
৬৮

শেষ হলো একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

শেষ হলো চলমান একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন। বৃহস্পতিবার সংসদের অধিবেশন শেষ হওয়া সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

এর আগে সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখেন। স্বল্প সময়ের এই অধিবেশনের কার্যদিবস ছিল মাত্র পাঁচটি। ৭ নভেম্বর এই অধিবেশন শুরু হয়েছিল।

জানা যায়, এই অধিবেশনে তিনটি আইন পাস হয়েছে। বিদেশি জাহাজের আধিপত্য কমাতে বাংলাদেশ পতাকাবাহী জাহাজ সুরক্ষায় বিল পাস করেছে জাতীয় সংসদ। ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল- ২০১৯’ নামের বিলটি মঙ্গলবার সংসদে পাস হয়। দেশের মিষ্টিজাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিল পাসও হয় ওই দিন। আর বৃহস্পতিবার পাস হয় বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বিল, ২০১৯।

এছাড়াও জলবায়ু পরিবর্তনের ফলে অস্তিত্বের সংকট, উপর্যুপরি দুর্যোগের ভয়াবহ আঘাত এবং চরমভাবাপন্ন আবহাওয়ার বৃদ্ধি, জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি, খাদ্য নিরাপত্তাহীনতার আশঙ্কা, ক্রমবর্ধমান পানিসংকট, মহাসাগরগুলোর ওপর অভাবনীয় চাপ এবং সম্পদের অমিতাচারী ব্যবহারের প্রেক্ষাপটে গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণাবিষয়ক একটি প্রস্তাব জাতীয় সংসদে গৃহীত হয়েছে। বুধবার জাতীয় সংসদে প্রস্তাবটি আনেন সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯)। এটি চলমান একাদশ জাতীয় সংসদে গৃহীত প্রথম প্রস্তাব।

এই অধিবেশনটি ছিল মূলত সাংবিধানিক রক্ষার জন্য। কারণ এর আগে মাত্র চার কার্যদিবস চলার পর ১২ সেপ্টেম্বর চতুর্থ অধিবেশন শেষ হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাইকে কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর