ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
৩০২

সকালের রোদের যত গুণ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

শারীরিক ও মানসিক সুস্থতার জন্য দৈনিক সকালের রোদ পোহানোর অভ্যাস করুন।

শীতের সকালের মিষ্টি রোদ কার না পছন্দ। কিন্তু অনেকের মতে সূর্যালোকের অত্যাধিক তাপ শরীর ও ত্বকের পক্ষে উপযোগী নয়। কারণ সূর্যালোকের অত্যাধিক তাপের ফলে ত্বকে ক্যান্সার, রোদে পোড়া দাগ ও তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে। ফলে শরীরের অন্যান্য অঙ্গের চেয়ে হাত, পা ও মুখের ত্বক বেশি ক্ষতিগ্রস্ত হয়।

কিন্তু একথা সত্যি যে গ্রীষ্মকালে সূর্যালোকের প্রখর তাপমাত্রায় এ সমস্যাগুলো বেশি দেখা দেয়। তাই বিশেষজ্ঞরা সূর্যের প্রখর রোদ থেকে দূরে থাকার পরামর্শ দেন। শীতে কিন্তু ভিন্ন রকম। শীতের সকালের মিষ্টি রোদ মোটেও শরীরের পক্ষে ক্ষতিকারক নয়। বরং ত্বকের যোগায় ভিটামিন। কর্মে আনে উদ্দীপনা।

 

1.সকালের রোদের যত গুণ!

সকালের মিষ্টি রোদ একটি ব্যক্তির সামগ্রিক শরীরের পক্ষে বেশ উপযোগী। সকালের রোদ ভিটামিন ডি-তে পরিপূর্ণ থাকে। খাবারের মাধ্যমে ভিটামিন ডি এর অভাব পূরণ করা যায় কিন্তু সকালের রোদের যে ভিটামিন ডি পাওয়া যায় সেটি শরীরের বেশ সহায়ক। সম্ভবত ভিটামিন ডি অর্জনের একটি সহজ উপায় সকালের রোদ। শীত হোক বা গ্রীষ্ম সকালের রোদ সব ঋতুতেই উপকারী। শরীরের জন্য সকালের রোদ পোহানোর আরো কিছু সুবিধা রয়েছে:

(১) শরীরে অনাক্রমতা যোগায়:

সকালের সূর্যের আলো শরীরে অনাক্রমতা বা ইমিউন সিস্টেম বৃদ্ধি করে। সকালের রোদে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাক। ইমিউন সিস্টেম উন্নত করতে সহায়তা করে। শরীরের কোষ এর কার্যকারিতা বৃদ্ধি করে, শরীরের প্রতিরক্ষা বাড়ায়, ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে, দেহকে সুরক্ষিত রাখে। এছাড়াও সকালের সূর্যালোক সহজাত ও অভিযোজিত অনাক্রম্য প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

(২) হাড় গঠনে:

শরীরের হাড় গঠনের অন্যতম উপাদান হলো ভিটামিন ডি। সকালের সূর্যালোকে ভিটামিন ডি এর উপস্থিতিতে হাড়ে ক্যালসিয়াম যোগায়। যা বাচ্চাদের হাড় গঠনে সহায়তা করে। অনেক সময় ক্যালসিয়াম বা ভিটামিন ডি এর অভাবে বাচ্চাদের হাড় গঠন সঠিকভাবে হয় না বা এর ফলে ভবিষ্যতে নানারকম শারীরিক সমস্যা দেখা দেয়। নিয়মিত ভিটামিন ডি গ্রহণের ফলে আর্থারিস, অস্টিওপোরোসিস, ফ্র্যাকচার এর মত রোগগুলোর ঝুঁকি কমায়। সকালে অন্তত ১০-১৫ মিনিটের রোদ পোহানো উচিত।

(৩) দৃষ্টিশক্তি উন্নত করে:

একটা বয়সে এসে চোখের দৃষ্টি শক্তি একেবারে কমে আসে। ম্যাকুলার ডিজেনারেশন এর ফলে এ ঘটনাটি ঘটে। ভিটামিন ডি-৩ ম্যাকুলার ডিজেনারেশন প্রতিরোধ একটি মূল ফ্যাক্টর। সূর্য রশিতে থেকে এই ভিটামিন পাওয়া যায়। তাই বয়স্কদের প্রতিদিন অন্তত ১০-১৫ মিনিট রোদ পোহানো উচিত। এতে দৃষ্টিশক্তি দীর্ঘদিন পর্যন্ত প্রখর থাকে। বিশেষ করে সূর্যোদয়ের সময়টা বেশি কার্যকরী।

(৪) শরীরের বিপাক ক্রিয়ায় বৃদ্ধিতে:

সকালে সূর্যালোক শরীরের বিপাক ক্রিয়া বাড়ানোর জন্য দারুণ কার্যকরী। দেহকে সুস্থ রাখতে ও ওজন নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে বিপাক ক্রিয়া। বিপাক ক্রিয়ার হার ত্বরান্বিত করে সকালের সূর্যালোক। এক গবেষণায় দেখা গেছে, সকালে সূর্যালোকের অতি বেগুনি রশ্মি স্থূলতা দমনেও সহায়তা করে। ভিটামিন ডি অভাব গ্রস্ত ব্যক্তি স্বাভাবিক ব্যক্তির চেয়ে চর্বি বেশি হবে। তাই স্থূল ব্যক্তি দৈনিক কমপক্ষে ১০-১৫ মিনিট সকালের সূর্যালোকে হাঁটার অভ্যাস করা উচিত। তাহলে ত্বকে জমে থাকা নাইট্রিক অক্সাইড এর দহনের ফলে চর্বি কমতে শুরু করে। ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে সকালের মিষ্টি রোদ।

(৫) পর্যাপ্ত পরিমাণে ঘুম:

সকালের রোদে হাঁটার অভ্যাস করলে কখনো ঘুমের ঘাটতি হয় না। অনেকের ঘুম না হওয়ার অভ্যাস থাকে এটি স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। সকালের সূর্যালোকে হাটা একটি ব্যক্তির স্বাভাবিক ঘুম চক্র বজায় থাকে। পাশাপাশি শরীরবৃত্তীয় আচরণগত প্রক্রিয়াগুলো নিয়ন্ত্রণ করে সকালের রোদ।

(৬) হাইপার টেনশন থেকে মুক্তি:

যখন একটি ব্যক্তি সকালে সূর্যালোকের মুখোমুখি হয় তখন শরীরে নাইট্রিক অক্সাইড মুক্ত হতে শুরু করে, যা রক্তচাপ কমায় ও কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সহায়তা করে।

 

2.সকালের রোদের যত গুণ!

সংক্ষেপে বলা যায় সকালে সূর্যালোকটি শরীরের জন্য অত্যন্ত উপকারী। সূর্যোদয়ের সময় কয়েক মিনিট রোদ আপনাকে ভিটামিন ডি উপভোগ করতে সাহায্য করে। সূর্যালোকে থাকা ভিটামিন ডি আপনাকে যে স্বাস্থ্য গুনগুলো দেয় তা অতুলনীয়। তবে সূর্যালোকের উত্থান ও তাপ বেড়ে যাওয়ার ফলে সূর্যের তাপ এর সুবিধা হ্রাস পায়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –