ব্রেকিং:
শহীদদের নামে রংপুরের সড়কগুলোর নামকরণের দাবি উত্তরের ফসলি জমি গিলে খাচ্ছে তামাক আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’ মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে পাঁচটি সেক্টরে বিভক্ত করে তিন ধাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব নারী বিশ্বকাপ ওয়ার্ম-আপ ম্যাচ: পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ

শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলবে সকাল ৮টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ দিনাজপুরের নবাবগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত লালমনিরহটের হাতীবান্ধা উপজেলায় ষাটোর্ধ্ব এক বৃদ্ধা মাকে মারধর করে ঘর থেকে বের করে দিয়েছেন ছেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ২০ ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের মাঝে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছে

সমন্বিত ভর্তি পরীক্ষায় সবাই রাজি- ইউজিসি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকা, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রথমে রাজি না থাকলেও এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি হয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। ফলে আগামী শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমন্বিত ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। 
ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে বিশ্ববিদ্যালয়গুলো প্রথমে রাজি ছিল না, তারাও এখন মত দিয়েছে। 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে বুধবার কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইউজিসি চেয়ারম্যান বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে কাজ শুরু হবে। এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করবো। শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি লাঘব করতে হলে সমন্বিত ভর্তি পরীক্ষা ছাড়া আর কোনো উপায় নেই। 

সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হবে। ভর্তি পরীক্ষা, পদ্ধতিসহ বিভিন্ন বিষয় যথাসময়ে জানানো হবে বলেও জানান তিনি। ইউজিসির এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়। 

ঢাবির উপাচার্য আখতারুজ্জামান বলেন, এ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি নেবে। তবে সমন্বিত ভর্তি পরীক্ষায় কোনো ‘অসুবিধা’ থাকবে না বলে মন্তব্য করেন তিনি।

এদিকে মঞ্জুরি কমিশনের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষেই বক্তব্য দিয়েছেন আখতারুজ্জামান। ইউজিসির একাধিক সূত্র এ খবর নিশ্চিত করেছে। ইউজিসির চাওয়ায় জাবি এবং বুয়েটও কোনো দ্বিমত করেনি।

এই বিভাগের আরো খবর