ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজে (রমেক) পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে আরো ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। রবিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু। দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ৩ হাজার ৩৯৯ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৮৭ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন।
  • সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
শ্রীলঙ্কার বিজয়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশা-কে শেখ হাসিনার অভিনন্দন দিনাজপুরে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার চেক বিতরণ গঙ্গাচড়ার বন্যা কবলিত ৫’শ মানুষের মাঝে ত্রান বিতরণ মেজর সিনহা নিহতের ঘটনায় কেউই ছাড় পাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আ.লীগের প্রতিটি সংগঠনের সাথে মায়ের নিবিড় সম্পর্ক ছিল: শেখ হাসিনা
৭১

সমবায় পদ্ধতির মাধ্যমে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির জন্য কৃষি বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুর সেই চিন্তাকে বাস্তবে রূপ দিতে সমবায় পদ্ধতির মাধ্যমে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে।

মঙ্গলবার শেরপুর উপজেলার চকপাথালিয়া গ্রামে আরডিএ’র আয়োজনে‘কৃষি জমির আইল উঠিয়ে দিয়ে সমবায় ভিত্তিক যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি’ বিষয়ক প্রায়োগিক গবেষণা এবং ধান কাটা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এই বিপ্লবকে সারাদেশে ছড়িয়ে দিতে হবে। সমবায়ের মাধ্যমে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ কমে যাবে। এতে বিঘা প্রতি ৩ থেকে ৪ মণ ধান বেশি পাওয়া যাবে। ফসলের গুগতমান বৃদ্ধি করতে পারলে বিদেশের সঙ্গে রফতানি প্রতিযোগিতায় টিকে থাকতে পারবো।

তাজুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু বাঙালি জাতিকে নিয়ে স্বপ্ন দেখেছিলেন। তাই তিনি স্বাধীনতার পর সামগ্রিক উন্নয়নের পরিকল্পনা গ্রহণ করেছিলেন। সবাই যদি একসঙ্গে কাজ না করতে পারি তাহলে লক্ষ্যে পৌঁছানো কঠিন হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু সবাইকে নিয়ে কাজ করতে চেয়েছিলেন। আইল তুলে দিয়ে যান্ত্রিকিকরণের মাধ্যমে সমবায়ের ভিত্তিতে কৃষি জমি চাষাবাদ করে উন্নয়ন ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কাজ করছে। কৃষি কর্মসংস্থানের বড়ক্ষেত্র, কিভাবে তা লাভজনক করা যায় তা নিয়ে সরকার কাজ করছে।

আরডিএ’র মহাপরিচালক মো. আমিনুল ইসলামের সঞ্চালনায় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, বগুড়া-৫ আসনের এমপি হাবিবুর রহমান, বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ ও আরডিএর পরিচালক আব্দুস সামাদ।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর