শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করার আহ্বান প্রধানমন্ত্রীর। আজ কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস। আজ স্বৈরাচার পতন দিবস। ১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট চালু: বললেন পররাষ্ট্রমন্ত্রী। ‘বাংলাদেশ’ নামকরণের ৫০ বছর পূর্ণ হল।
১১

সাঁওতাল পল্লীর জমি অবৈধ দখলমুক্ত করার দাবিতে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

রংপুর নগরীর সাতমাথা রেলগেট সংলগ্ন সাঁওতাল পল্লীর সরকারী লীজকৃত খাসজমি অবৈধ দখলমুক্ত করার দাবিতে ১৭ নভেম্বর সোমবার  সকাল ১১ টায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন শ্রমিক অধিকার আন্দোলনের আহবায়ক পলাশ কান্তি নাগ, সাঁওতাল পল্লীর বাসিন্দা জ্ঞানরাম রায়,স্বপন, জ্যোতিশ, পূর্ণিমা, রংপুর পদাতিকের সাংগঠনিক সম্পাদক নাসির সুমন, সমাজকর্মী বিদ্যুৎ দেবনাথ, স্বপন রায় প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়-রংপুর নগরের সাতমাথা রেলগেট সংলগ্ন সরকারী ৪৪ শতক খাসজমি জেলা প্রশাসকের নিকট লিজ গ্রহণ করে সাঁওতাল আদিবাসীরা বসবাস করে আসছে। সাঁওতাল আদিবাসীদের লীজকৃত প্রায় ১৫ শতক জমি স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু কালাম মিয়া জোরপূর্বক দখল করে নার্সারি তৈরী করেছে। সাঁওতাল আদিবাসীরা তাদের জমি উদ্ধারের জন্য যতবারই চেষ্টা করেছে অবৈধ দখলকার কালাম মিয়া ততবারই তার গুন্ডাবাহিনী দিয়ে বাঁধা দিয়েছে। সন্ত্রাসী হামলা ও মিথ্যা মামলার হুমকি-ধামকি দিয়ে সে অন্যায়ভাবে ওই সম্পত্তি ভোগদখল করে আসছে। নিরীহ ও অসহায় আদিবাসীদের উপর উক্ত ভূমিদস্যু দীর্ঘদিন থেকে জুলুম-নির্যাতন করে আসছে। পুলিশ প্রশাসন, মেয়র, স্থানীয় কাউন্সিলর কারো কাছে গিয়ে কোন প্রতিকার পায়নি তারা। যে কোন সময় এই জমিকে কেন্দ্র করে সেখানে রক্তপাত-হানাহানির ঘটনা ঘটতে পারে। এই জমিটুকুই সাঁওতাল আদিবাসীদের সম্বল। এখান থেকে ওই ভূমিদস্যুর অত্যাচারে উচ্ছেদ হলে তাদের পথে বসা ছাড়া কোন উপায় থাকবে না।

স্মারকলিপিতে অবিলম্বে সাঁওতাল পল্লীর জমি অবৈধ দখলমুক্ত করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর