বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৪২১

সুগার লেয়ার বিস্কুট

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সুগার লেয়ার বিস্কুট খুবই মজাদার একটি স্ন্যাকস। যা সকাল বা বিকালের হালকা নাস্তার জন্য বানিয়ে নিতে পারেন। এটি তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ : চিনি ১ কাপ, ইস্ট আধা চা চামচ, বাটার ৭৫ গ্রাম, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, স্বাদ মতো লবণ, দেড় কাপ পরিমাণ ময়দা।

প্রণালী: বাটিতে দেড় টেবিল চামচ কুসুম গরম পানি নিয়ে এর মধ্যে দিতে হবে আধা চা চামচ চিনি। এগুলো চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিয়ে আধা চা চামচ ইস্ট দিয়ে চামচ দিয়ে মিশিয়ে নেয়ার পর ১০ মিনিট রেখে অপেক্ষা করতে হবে। এবার বড় একটি বাটিতে নিতে হবে ৭৫ গ্রাম বাটার। ব্যবহার করার ৩০ মিনিট আগে বাটার ফ্রিজ থেকে বের করে নরমাল তাপমাত্রায় রাখতে হবে। একটা ডিম ভালো করে ফেটে নিয়ে এর অর্ধেক পরিমাণ দিয়ে দিতে হবে। এবার বাটার ও ডিম ভালো করে মিশিয়ে এর মধ্যে আধা চা চামচ ভ্যানিলা এসেন্স দিয়ে দিতে হবে। আবারো ভালোভাবে মিশিয়ে নিয়ে এর মধ্যে দিতে হবে ইস্টের মিশ্রণ ও স্বাদমতো লবণ মিশিয়ে নিতে হবে। এগুলো মিশানো হলে এর মধ্যে অল্প অল্প ময়দা মিশিয়ে একটা ডো তৈরি করে নিতে হবে। এভাবে দেড় কাপ পরিমাণ ময়দা নিতে হবে। ডো তৈরি করে দু’ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এবার দুই মিনিট ডো’টি ভালো করে মথে নিতে হবে। এবার রুটি বেলে নিতে হবে। রুটির উপর চারপাশ থেকে চিনি ছড়িয়ে দিতে হবে। রুটি দু’ভাঁজ করে আবারো বেলে নিতে হবে। এর উপর চিনি ছড়িয়ে দিয়ে আবার বেলে নিতে হবে। রুটি বেশি পাতলা করা যাবে না। রুটি নিজের ইচ্ছা মতো আকারে কেটে নিন। এবার ওভেন ১৮০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিটের জন্য প্রিহিট করতে দিতে হবে। এবার বানানো বিস্কুটগুলো বেকিং ট্রেতে ১৫ মিনিটের জন্য বেকিং করতে হবে। তবেই মজার সুগার লেয়ার বিস্কুট তৈরি হয়ে যাবে। গরম অবস্থায় একটু নরম থাকতে পারে কিন্তু ঠান্ডা হলে একেবারে ক্রিস্পি হয়ে যাবে। এভাবে খুব সহজেই মজাদার বিস্কুট তৈরি করে নিতে পারেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –