রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৪১৩

সুস্বাদু ঝাল চিতই পিঠা

ডেস্ক রিপোর্ট :

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চিতই পিঠা সকলেরই পছন্দের। বিভিন্ন ভর্তা দিয়েই পিঠাটি খাওয়া হয়। তবে যদি পিঠাটিই ঝাল হয় তবে কেমন হয় বলুন তো? নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে। সকাল কিংবা বিকাল যেকোন নাস্তায় ঝটপট এ পিঠা তৈরি করে যেকোনো মাংসের সঙ্গে পরিবেশন করুন চিতই পিঠা। ঝাল এই পিঠা তৈরির প্রণালী জেনে নিন-

উপকরণ: ডিম ২ টি, ধনে পাতা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ ২ টি, লবণ স্বাদ মতো, চালের গুঁড়ো ২ কাপ পরিমাণ।

প্রণালী: বাটিতে দুটো ডিমের সঙ্গে এক টেবিল চামচ ধনে পাতা কুচি, এক টেবিল চামচ কাঁচা মরিচ, দুটো পেয়াজ কুচি ও স্বাদ মতো লবণ এগ বিটার দিয়ে ভালো করে বিট করে নিন। এবার এক কাপ চালের গুঁড়ো দিয়ে বিট করে এরপর আরো এক কাপ চালের গুঁড়ো দিতে হবে। এ পিঠা অবশ্যই চালের গুঁড়ো দিয়ে তৈরি করতে হবে। এবার অল্প অল্প পানি মিশিয়ে ময়দার বেটার তৈরি করে নিন। এর থেকে কিছু অংশ বাটিতে তুলে রাখুন। বাটিতে রাখা বেটারের সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এভাবে দুই রঙা পিঠা তৈরি করা যাবে। এবার চুলায় প্যান বসিয়ে এর মধ্যে দুই চামচ বেটার দিয়ে এক মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।যখন এর উপরের অংশের রঙ পরিবর্তন হয়ে যাবে তখন উলটে দিন। অপর পাশ ভাজা হলে তুলে নিন। একই ভাবে সবগুলো পিঠা তৈরি করে নিতে হবে। এভাবে খুব কম সময়ে ও সহজেই ঝাল চিতই পিঠা তৈরি করে নিতে পারেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –