রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১২ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
করোনা ভাইরাস: ভারতে পর্যবেক্ষণে ১১ জন, বাংলাদেশে সতর্কতা আগামীকাল চালু হচ্ছে অত্যাধুনিক ‘জামালপুর এক্সপ্রেস’ জানুয়ারি মাসের শেষে টানা তিন দিন বৃষ্টির সম্ভাবনা। চীনে করোনা ভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে ৪১। ভারত-বাংলাদেশ বাণিজ্যে প্রভাব ফেলবেনা পেঁয়াজ ও সীমান্ত ইস্যু- বাণিজ্যমন্ত্রী নির্বাচন থেকে সরে যাওয়ার নানামুখী পথ খুঁজছে বিএনপি- কাদের আমরা বন্ধুত্ব ধরে রাখতে চাই: আ’লীগকে উদ্দেশ্য করে মশিউর রহমান রাঙ্গা।
৩০০

সেবা খাতে রফতানি আয় বেড়েছে

নীলফামারি বার্তা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮  

দেশে সেবা খাতে রফতানি আয় বেড়েছে। চলতি অর্থবছরের (জুলাই-সেপ্টেম্বর) প্রথম তিন মাসে বিভিন্ন ধরনের সেবা রফতানি করে প্রায় ১৪০ কোটি মার্কিন ডলার আয় করেছে। এটি ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৫ দশমিক ৫২ শতাংশ বেশি।

গেল অর্থবছরের প্রথম তিন মাসে আয় হয়েছিল ৯০ কোটি ৬৩ লাখ ডলার। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়েছে, বিভিন্ন ধরনের সেবা খাতে এই অর্থবছরের প্রথম তিন মাসে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ১২৫ ডলার। এ থেকে আয় হয়েছে ১৪০ কোটি ৯৪ কোটি ডলার। সে হিসাবে লক্ষ্যমাত্রা থেকে ১২ দশমিক ৭৬ শতাংশ বেশি আয় হয়েছে।

ইপিবির তথ্য বলছে, পরিবহন খাতে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৮ কোটি ২৫ লাখ ডলার। আর এ থেকে আয় হয় ১৯ কোটি এক লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে এক দশমিক ৩ শতাংশ আয় বেশি।

একই সময় নির্মাণ সেবা খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ কোটি ৮৭ লাখ ডলার। যার বিপরীতে আয় হয় ৯ কোটি ২৬ লাখ ডলার। এতে আয় বেশি হয় ১৩৪ দশমিক ৯৭ শতাংশ।

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা খাতে অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৩ কোটি ২০ লাখ ডলার। আয় হয় ১৪ কোটি ৯২ লাখ ডলার। আয় বেশি হয় ১৩ দশমিক ২ শতাংশ।

এছাড়া বিভিন্ন ব্যবসা খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২০ কোটি ৭৫ লাখ ডলার। এর বিপরীতে আয় হয় ২৪ কোটি ৭০ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ দশমিক ৬ শতাংশ আয় বেশি হয়।

অন্যদিকে ভ্রমণ সেবা খাত থেকে অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ১০ কোটি ৬২ লাখ ডলার। এতে আয় হয় ৮ কোটি ১৬ লাখ ডলার। আয় কম হয় ২৩ দশমিক ২১ শতাংশ।

এই বিভাগের আরো খবর