• শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
১৫ লাখ কৃষককে বিনামূল্যে হাইব্রিড বীজ দেবে সরকার দিনাজপুরে ঘন কুয়াশায় জেঁকে বসেছে শীত করোনার ভ্যাকসিন মানুষ সহজেই পাবে- সেতুমন্ত্রী বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্রের জবাব দেবে জনগণ- মুক্তিযুদ্ধমন্ত্রী পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে রোডম্যাপ সরকারের

সৈয়দপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২০  

নীলফামারীর সৈয়দপুর উপজেলায় কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৫০০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার(১২ নভেম্বর/২০২০) বেলা ১১টায় সৈয়দপুর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে কৃষকদের হাতে বিনামূল্যের সার ও বীজ তুলে দেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন। 


সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসিম আহমেদের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজমল হোসেন সরকার ও মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম, উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মমতা সাহার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানী খান মজলিস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনীল চন্দ্র দাসসহ কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।


উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম জানান, কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় ৫০০ কৃষক-কৃষাণীর মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এর মধ্যে পুনর্বাসন কর্মসূচির আওতায় ১০০ জন এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ৪০০ জন কৃষক-কৃষাণী রয়েছেন। প্রত্যেককে এক কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে এমওপি ও ১০ কেজি করে ডিএপি সার বিতরণ করা হয়।


একই অনুষ্ঠানে দুই উপজেলায় ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, পেঁয়াজ ও পরবর্তীকালে খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচিরও উদ্বোধন করা হয়। 

বিনামূল্যে সার ও বীজ পেয়ে আনন্দিত হতে দেখা যায় কৃষকদের। তারা বলেন, একদিকে করোনা এবং অপরদিকে বন্যায় যখন কৃষকরা দিশেহারা , ঠিক সেই সময়ে কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে আওয়ামীলীগ সরকার। বিনামূল্যে সার ও বীজ পেয়ে খুবই কৃষকরা উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন।