ব্রেকিং:
ঢাকা থেকে ছেড়ে আসা রংপুরগামী ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়ে আগুন, অন্তত ১০ জন আহত

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
উন্নয়ন মেলা ২০১৯ এর শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৈয়দপুরে সাংবাদিকদের সাথে ইউএনডিপি’র প্রকল্প অবহিতকরণ সভা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

নীলফামারীর সৈয়দপুর পৌরসভায় প্রান্তিক জনগোষ্ঠির জীবন মান উন্নয়ন প্রকল্প ও জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচী (এলআইইউপিসিপি) বিষয়ে অবহিতকরণ ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ অক্টোবর) দুপুরে পৌরসভার অধিবেশন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রান্তিক জনগোষ্ঠির জীবন মান উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ও স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আব্দুল মান্নান। সৈয়দপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র জিয়াউল হক জিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন একই প্রকল্পের কমিউনিটি কমিউনিকেশন কো-অর্ডিনেটর ফরিদ আহমেদ, শহর লিয়াজো সমন্বয়কারী ইকবাল মাহমুদ ও এলআইইউপিসিপি এর টাউন ম্যানেজার রফিকুল ইসলাম। 

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (এলজিডি) এবং ইউএনডিপি এর আয়োজনে অনুষ্ঠিত প্রকল্প অবহিতকরণ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দপুর প্রেসক্লাব সভাপতি সাকির হোসেন বাদল, সাংবাদিক তাহমিন হক ববি, মিল্লাদুর রহমান মামুন, আসাদুজ্জামান টিপু, আতোয়ার রহমান প্রমুখ। উপস্থিত ছিলেন এলআইইউপিসিপি’র এজেডএম মোতাওক্কেল বিল্লাহ, মোঃ আব্দুল হাই, মোস্তাফিজুর রহমান প্রমুখ।  

প্রধান অতিথি যুগ্ম সচিব আব্দুল মান্নান বলেন, অগ্রাধিকার ভিত্তিতে দেশের ১২ টি সিটি কর্পোরেশন ও ২৪ টি প্রথম শ্রেণীর পৌরসভার মধ্যে সৈয়দপুর, চাঁদপুর ও কক্সবাজারে প্রকল্পের আওতায় হতদরিদ্র জনগোষ্ঠির জন্য দূর্যোগ সহনীয় আবাসন ব্যবস্থা গড়ে তোলা হবে। ইতোমধ্যে সৈয়দপুর পৌরসভার ২ নং ওয়ার্ড গোলাহাট ১ নং ক্যাম্পে জায়গা নির্ধারণ করা হয়েছে। আগামী বছরের মধ্যে এ আবাসনের কাজ শুরু করা হবে। তিনি বলেন, এটা কোন এনজিও ভিত্তিক প্রকল্প নয় বরং এটি মাননীয় প্রধানমন্ত্রীর নিজস্ব চিন্তাভাবনার বহিঃপ্রকাশ অন্যতম সরকারী প্রকল্প। যা বাস্তবায়নের মাধ্যমে শহরাঞ্চলের দরিদ্র হ্রাস করণে উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব হবে তাই এ প্রকল্পে কোন প্রকার অনিয়ম দূর্নীতির সুযোগ নেই। যার ফলে এর সকল সুবিধা প্রান্তিক পর্যায়ের দরিদ্র মানুষ সম্পূর্ণরুপে পাবে। যা একটি রোল মডেল হিসেবে আগামীতে অন্যান্য পৌরসভা বা শহরাঞ্চলে বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, প্রান্তিক জনগোষ্ঠির জীবন মান উন্নয়ন প্রকল্প ও জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচীর আওতায় সৈয়দপুর পৌরসভার বিভিন্ন এলাকায় প্রাথমিক দল গঠন, সিডিসি গঠন করা হয়েছে। এর মাধ্যমে প্রকল্পের অধিভুক্ত বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- প্রান্তিক জনগোষ্ঠির মাঝে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ প্রদান, জীবন মান উন্নয়নে বিভিন্ন কার্যক্রমে সম্পৃক্তকরণ, অবকাঠামোগত ক্ষেত্রে সহযোগিতা প্রদান, স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়নের কার্যকরী পদক্ষেপ গ্রহণ। এগুলোর মাধ্যমে সার্বিক নগর দারিদ্র হ্রাস করাসহ শহরাঞ্চলের বস্তি তথা ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলোর বাসিন্দাদের জীবনের পরিবর্তন আনয়ন সম্ভব হবে বলে জানান আয়োজকরা। এক্ষেত্রে পৌরসভাসহ স্থানীয় সরকার, জনগণ ও সুশীল সমাজের সচেতন ব্যক্তিবর্গের সহযোগিতা প্রত্যাশা করেন তারা। 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর