• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
ভ্যাট রিটার্ন জমার সময় বাড়ালো ৯ জুন পর্যন্ত করোনা থেকে সুস্থ এক হাজারের অধিক পুলিশ সদস্য ব্রাজিলে হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়ছে দুর্যোগে জনগণের পাশে থাকাই আওয়ামী লীগের ঐতিহ্য: কাদের আম্ফানে সুন্দরবন পূর্ব বিভাগের ক্ষয়ক্ষতি পৌনে দুই কোটি টাকা
১২৯

সৈয়দ শামসুল হক স্মরণে ‘হ্যামলেট’-এর বিশেষ মঞ্চায়ন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

উইলিয়াম শেকসপিয়রের সাড়া জাগানো বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’ বাংলায় অনুবাদ করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। আসছে শুক্রবার নাটকটির অনুবাদক সৈয়দ শামসুল হকের তৃতীয় প্রয়াণ দিবস। এ উপলক্ষে অনুষ্ঠিত হবে ‘হ্যামলেট’-এর বিশেষ মঞ্চায়ন।

নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ দিন সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে নাটকটি। এর প্রযোজনা উপদেষ্টা হিসেবে রয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ নাটকে ডেনমার্কের যুবরাজ হ্যামলেটের জীবন যুদ্ধের দ্বন্দ্ব ও সংকটময় রূপ চিত্রিত হয়েছে। যে কাহিনীর বিন্যাস ও মর্মময় ঘটনাপ্রবাহ হয়ে উঠেছে সর্বজনীন। নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রয়াস ছিল, শেক্সপিয়রের ‘হ্যামলেট’ যেন হয়ে ওঠে বাঙালির ‘হ্যামলেট’ তথা বাংলাদেশের ‘হ্যামলেট’। সেই মোতাবেক তিনি কাহিনীর কোনো পরিবর্তন না ঘটিয়ে সংযুক্ত করেছেন বাংলাদেশের কবিদের কাব্যাংশ ও সঙ্গীত। 

এ নাটকের নির্দেশনা সহযোগী হিসেবে আছেন আমিনুর রহমান মুকুল। ঠাণ্ডু রায়হানের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ এবং পোশাক পরিকল্পনা করেছেন লুসি তৃপ্তি গোমেজ। তামান্না রহমানের নৃত্য পরিকল্পনায় নাটকের রূপসজ্জায় রয়েছেন শুভাশিস দত্ত তন্ময়। 

এতে বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন- মাস্উদ সুমন, শফিকুল ইসলাম (শাফিক), শামীম সাগর, শরীফ সিরাজ, সংগীতা চৌধুরী, মেরিনা মিতু, আমিনুর রহমান মুকুল, শাহারিয়ার খান, যোজন মাহমুদ, সোহেল রানা, সাঈদ রহমান, কান্তা জামান, মেহেজাবীন মুমু, শরীফ সিরাজ, বাপ্পি আমীন, তৃপ্তি রাণী মণ্ডল, শামীম শেখ, ফোকরুজ্জামান চৌধুরী, সাঈদ রহমান, শরীফ সিরাজ, মেরিনা মিতু, আজগর রাব্বী, শ্রেয়শ্রী সরকার প্রমুখ।

নাটকটি দেখতে আগ্রহী দর্শকদের জন্য অনলাইনে টিকিট বুকিং ব্যবস্থা রাখা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ফেইজবুক পেইজ থেকে নাটকের টিকিট বুকিং করা যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর