রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

২৭

স্টপ ডেঙ্গু অ্যাপ: কি এর কাজ?

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে প্রথমবারের মতো একসঙ্গে কাজ করতে একমত হয়েছে পাঁচটি মন্ত্রণালয়-বিভাগ এবং চার সংস্থা। এ ছাড়া দেশজুড়ে ভয়াবহ রূপ নেওয়া ডেঙ্গুর ছোবল থেকে মুক্তির লক্ষ্যে ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে ও দেশজুড়ে ছড়িয়ে পড়া ডেঙ্গুর ছোবল থেকে মুক্তি পেতে ‘স্টপ ডেঙ্গু’ নামের মোবাইল অ্যাপ চালু হয়েছে। সরকারের পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং চারটি সংস্থা একত্রে অ্যাপটি তৈরি করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এই অ্যাপটি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। 'বাংলার আলোর' আজকের আয়োজনে আপনাকে জানানোর চেষ্টা করবো এই অ্যাপ এর ব্যবহার ও এর কাজ।

মূলত ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ ব্যবহারের মাধ্যমে যেকেউ দেশের যেকোনো স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবেন। এর মাধ্যমে পুরো দেশের মশার প্রজননস্থানের ম্যাপিং তৈরি করা হবে। ফলে সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার খুব সহজেই কোন এলাকায় কতজন লোক নিয়োগ করতে হবে, তা মশার জন্মস্থানের ঘনত্ব দিয়ে নির্ধারণ করতে পারবে। মশা নিয়ন্ত্রণে কী পরিমাণ ওষুধ কিনতে হবে বা ব্যবহার করতে হবে, সে বিষয়টিও জানা যাবে অ্যাপটির মাধ্যমে। একই সঙ্গে পরবর্তী বছরের জন্য আগে থেকে সতর্কতামূলক প্রস্তুতি গ্রহণ করা যাবে।

দেশে তিন কোটি স্মার্টফোন ব্যবহারকারীকে লক্ষ্য করে অ্যাপটি তৈরি করা হয়েছে। তারা যেন ডেঙ্গু বিষয়ে সচেতনতা তৈরিতে কাজ করতে পারেন, সে লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছে। এখন ডেঙ্গু নিয়ে অনেকে অনেক রকম তথ্য দিচ্ছে। কিন্তু সঠিক তথ্য যাচাইয়ের কোনো সুযোগ বা সুবিধা নেই। ডেঙ্গু বিষয়ে সঠিক তথ্য দেওয়ার প্ল্যাটফর্ম হিসেবে এই অ্যাপ তৈরি করা হচ্ছে। এতে বিভিন্ন কমিউনিটিকে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে। এতে তাৎক্ষণিক ছবি আপলোড করা যাবে। ছবি আপলোড করলে অটো ম্যাপিংয়ে যুক্ত হবে। বিভিন্ন এলাকা থেকে যুক্ত হওয়া ছবি ও তথ্য অনুযায়ী অভিযোগগুলো তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অ্যাপটি সরকারি একটি টুল হিসেবে নাগরিকদের ফিডব্যাক বা প্রতিক্রিয়া জানানোর প্ল্যাটফর্ম হবে।

সম্প্রতি ই-কমার্স অ্যাসোসিয়েশন তাদের ১ হাজার সদস্য নিয়ে ডেঙ্গু সচেতনতায় সম্পৃক্ত হয়। কাজ করতে গিয়ে তাঁরা ডেঙ্গু সচেতনতা ও পরিচ্ছন্নতা ব্যবস্থাপনায় একটি অ্যাপের প্রয়োজনীয়তা বোধ করেন। কেননা ডেঙ্গু নিয়ে সুপরিসর তথ্য কোথাও পাওয়া যাচ্ছিল না। ছিল না এর জন্যে কোন নির্দিষ্ট ফোরাম। সে অভাব পূরণ করে তথ্য-উপাত্তভিত্তিক সেবা দিতেই ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপের ম্যাপিং করা হয়। সাধারণ মানুষ যেন অ্যাপটি সহজেই ব্যবহার করতে পারে, সে দিকটায় খেয়াল রাখা হয়েছে।

অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তা করেছে ই-পোস্ট ও বিডি-ইয়ুথ। অ্যাপটি এখন অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে পাওয়া যাবে। গুগল প্লে স্টোরে Stop Dengue লিখে সার্চ করলেই পাওয়া যাচ্ছে অ্যাপটি। এপটি সর্বসাধারণের জন্যে উন্মুক্ত এবং বিনামূল্যে হওয়ায় যে কেউ এটি ডাউনলোড করে নিতে পারেন। আপনার আপলোড করা ছবি এই এপটিকে স্বয়ংসম্পন্ন করবে। তাই আশেপাশে ডেঙ্গুর উৎপাদন স্থল পেলে ছবি তুলে যুক্ত করুন স্টপ ডেঙ্গু অ্যাপে। সিটি কর্পোরেশন ও নির্দিষ্ট কর্তৃপক্ষ আপনার অবস্থান অনুযায়ী ডেঙ্গু নিধনে ব্যবস্থা গ্রহণ করবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর