ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন ১ হাজার ৮৮৮ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৮৭৫টি নমুনা পরীক্ষা করে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে ৩ হাজার ৭৭৫ জনের শরীরে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন। আজ বুধবার রংপুর মেডিকেল কলেজে ১৮৮টি নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয় । নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১.৮০ শতাংশ। নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পেয়ে যাব তার নিশ্চয়তা নেই- ফাউচি
  • বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৮ ১৪২৭

  • || ১১ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
রংপুরের পাঁচ নদীর পানি বিপৎসীমার উপরে: প্লাবিত হচ্ছে নতুন এলাকা বিএনপিতে ভাইপন্থীদের নিয়ে বিব্রত হাইকমান্ড শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ২০ কোটি টাকা খাবারের বিলের খবর ভিত্তিহীন- ঢামেক পরিচালক দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে- র‌্যাব ডিজি
১১০

হাবিপ্রবিতে আই.আর.টি এর আয়োজনে সেমিনার অনুষ্ঠিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

৩০ সেপ্টেম্বর ২০১৯, হাবিপ্রবি, দিনাজপুর: ইন্সটিটিউট অব রিসার্স এন্ড ট্রেইনিং (আই.আর.টি) এর আয়োজনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রজেক্টের গবেষণার অভিজ্ঞতার উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে স্বাস্থ্য ও খাদ্যদ্রব্যের ব্যবহার বৃদ্ধিতে কালোজামের গুরুত্ব তুলে ধরা হয়। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আই.আর.টি এর কনফারেন্স কক্ষে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয় ৷এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ডা. মোঃ ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আই.আর.টি এর পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম। 

আইআরটি এর সহকারী পরিচালক মো.শাজাহান মন্ডলের স ালনায় প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার বলেন,শুধু গবেষণা করলেই হবেনা সেই গবেষণার ফলাফল যেন দেশ ও জাতির কাজে আসে সেদিকে নজর দিতে হবে। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে এটি অনেক গুরুত্বপূর্ণ একটি গবেষণা, আমি এই গবেষণা প্রকল্পের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

শেষে অনুষ্ঠানের সভাপতি আই.আর.টি এর পরিচালক প্রফেসর ডা. মো. তারিকুল ইসলাম উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন আমি যোগদানের পরই মাননীয় ভিসি স্যারের সহযোগিতায় আই.আর.টি কে ডিজিটালাইজড করার উদ্যোগ গ্রহন করি। এর ফলাফল স্বরূপ আই.আর.টি এখন পুরোপুরি ডিজিটালাইজড এর পথে। সামনে আপনারা এর সুফল দেখতে পারবেন। তিনি উক্ত প্রজেক্টের প্রধান গবেষক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মারুফ আহমেদের গবেষণার জন্য শুভকামনা জ্ঞাপন করেন। 

এরপর সেমিনারে প্রজেক্টের প্রধান গবেষক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও এফপিপি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মারুফ আহমেদ তার গবেষণা অভিজ্ঞতা উপস্থাপন করেন। প্রজেক্টে সহকারী গবেষক হিসেবে কাজ করছেন বায়োকেমিস্ট্রি বিভাগের শিক্ষক ড. মোঃ আজিজুল হক। 

সেমিনারে এফপিপি বিভাগের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ সহ হাবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষক,কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর