মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত যত চাপ থাকুক সড়ক পরিবহন আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গ্রামীণফোনের পাওনার বিষয়ে আদেশ ২৪ নভেম্বর আরব আমিরাতের আরো বড় বিনিয়োগের প্রত্যাশা প্রধানমন্ত্রীর আবরার হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) আমলে নিয়ে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত
১৫

হাবিপ্রবিতে মাছ চাষীদের জন্য দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থানীয় মাছ চাষীদের জন্য দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। আজ সকালে ”আধুনিক পদ্ধতিতে মাছ চাষ ও পরিচর্যা” শীর্ষক উক্ত কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আই.আর.টি)। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আই. আর. টি এর পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, বর্তমানে হাবিপ্রবিতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবার জন্যই নিয়মিতভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের উপর স্থানীয় গরিব মানুষের কিছু আশা আছে এবং বিশ্ববিদ্যালয়ের ও কিছু দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতা থেকেই কৃষক ও মাছ চাষীদের জন্য এ ধরণের কর্মশালার আয়োজন করা। ইতোমধ্যে গত সপ্তাহে স্থানীয় কৃষকদের জন্য শীতকালীন সবজি চাষের উপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সামনে ধাপে ধাপে সকলের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।  

তিনি বলেন, বর্তমানে ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম এবং অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে তৃতীয় যা আমাদের জন্য গর্বের। হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের প্রায়োগিক দক্ষতা অর্জনের জন্য একটি হ্যাচারি তৈরির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানান তিনি। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাশের মহাবলিপুর, কর্ণাই, সুভ্রা সহ কয়েকটি গ্রামের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর