• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
ভ্যাট রিটার্ন জমার সময় বাড়ালো ৯ জুন পর্যন্ত করোনা থেকে সুস্থ এক হাজারের অধিক পুলিশ সদস্য ব্রাজিলে হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়ছে দুর্যোগে জনগণের পাশে থাকাই আওয়ামী লীগের ঐতিহ্য: কাদের আম্ফানে সুন্দরবন পূর্ব বিভাগের ক্ষয়ক্ষতি পৌনে দুই কোটি টাকা
১০৩

হিলি স্থলবন্দরে কমেছে পেঁয়াজের দাম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বৃদ্ধি পেয়েছে। স্থলবন্দরটি দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ায়, একদিনের ব্যবধানে গতকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) পেঁয়াজের দাম প্রতি কেজিতে ৪ থেকে ৫ টাকা কমেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে পাইকারি ৫১ টাকা থেকে ৫৭ টাকা কেজি দরে বিক্রি হলেও একদিনের ব্যবধানে দাম কমে কেজি প্রতি ৪৭ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন আগামী দিনগুলোতে পেঁয়াজের দাম আরও কমবে।

জানা গেছে, রপ্তানি মূল্য বাড়ার কারণে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কমে প্রতিদিন ১২-১৩ ট্রাকে নেমে যায়। বর্তমানে চালান কিছুটা বেড়ে প্রতিদিন ২১-২২ ট্রাকে দাঁড়িয়েছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানায়, শনিবার (২১ সেপ্টেম্বর) বন্দর দিয়ে ২২ ট্রাকে ৪৮৯ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত বন্দর দিয়ে মোট ৯ হাজার ৯৪৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

আমদানি কিছুটা বাড়ার প্রতি কেজি পেঁয়াজ হিলি স্থলবন্দরে পাইকারিতে (ট্রাকসেল) প্রকারভেদে বিক্রি হচ্ছে ৪৭ টাকা থেকে ৫২ টাকা কেজি দরে।

পেঁয়াজের দাম কমার পর পাইকারি খুচরা বাজারেও প্রভাব পড়েছে। দুই দিন আগেও ভারতের পেঁয়াজ প্রতি কেজি ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উল্লেখ্য, ভারত থেকে প্রতি টন পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হতো। কিন্তু, গত ১৩ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রপ্তানি মূল্য প্রায় তিনগুণ বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দেয় ভারত সরকার। ফলে বাংলাদেশে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে ওঠে।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর