ব্রেকিং:
ঢাকা থেকে ছেড়ে আসা রংপুরগামী ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়ে আগুন, অন্তত ১০ জন আহত

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
উন্নয়ন মেলা ২০১৯ এর শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১০

২০২০ সালের অলিম্পিক উপলক্ষে নামাজ পড়ার ব্যতিক্রমী উদ্যোগ জাপানের

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

জাপানের রাজধানী টোকিওতে ২০২০ সালের অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। আর এই অলিম্পিককে সামনে রেখে দেশটিতে আসা মুসলমান দর্শকদের নামাজ আদায়ের জন্য এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

তারা ‘মোবাইল মসজিদ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। বৈশ্বিক এই ইভেন্টকে সামনে রেখে এরমধ্যে একটি ‘মোবাইল মসজিদ’ তৈরিও করেছে জাপান সরকার। এই মোবাইল মসজিদ বানাতে চার বছর লেগেছে তাদের।

একটি ২৫ টন ট্রাককে একটু মডিফাই করে সেটিতে নামাজের জন্য ৪৮ স্কয়ার মিটার জায়গা তৈরি করা হয়েছে। ওই জায়গায় একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন। এমনকি এই মোবাইল মসজিদের ভেতর ওজুর জন্য পানি রয়েছে। কিবলার দিকও নির্দেশ করা আছে।

এই মসজিদের আইডিয়ার জনক টোকিওর বাসিন্দা ৫৮ বছর বয়সী ইয়াসুহারু ইনোইউয়ে। এর আগে তিনি ২০০৪ সালে এথেন্সে গ্রীষ্মকালীন অলিম্পিকসে ফুটবাথ তৈরি করে ছিলেন। এরপর ২০১২ সালে লন্ডন গেমসের আয়োজন করেন তিনি।

গ্রেট ইস্ট জাপান ভূমিকম্পের পর বিভিন্ন দেশের সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে তিনি ওই গেমসের আয়োজন করেন। কিন্তু মোবাইল মসজিদ বানানোর আইডিয়াটি কাতারে একটি অনুষ্ঠান আয়োজন করতে গিয়ে প্রথম তার মাথায় আসে।

তিনি বলেন, নামাজ মুসলমানদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। নামাজ পড়ার আরামদায়ক পরিবেশ তৈরির মাধ্যমে আমি মুসলমানদের ২০২০ সালে টোকিও অলিম্পিকসে আমন্ত্রণ জানাতে চাই।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর