ব্রেকিং:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

২৫০

৩য় লিঙ্গদের জীবনমান উন্নয়নে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাংলাদেশি হিজড়াদের জীবনমান উন্নয়নে বাংলাদেশের উত্তরণ ফাউন্ডেশন ও ভারতের হাবিব ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে বলে একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে। বিষয়টি দুই ফাউন্ডেশনের কর্মকর্তারা যৌথ এক সংবাদ সম্মেলন করে মিডিয়াকে অবহিত করেছে।

এই চুক্তির মাধ্যমে প্রতিবছর উত্তরণ ফাউন্ডেশনের মনোনীত দুইজন হিজড়া (তৃতীয় লিঙ্গ) সদস্যকে ভারতে নিয়ে হাবিব ফাউন্ডেশনের তত্ত্বাবধানে আন্তর্জাতিকমানের হেয়ার ফ্যাশন প্রশিক্ষণ এবং তাদের কাজের ব্যবস্থা করা হবে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ চুক্তির বিষয়টি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উত্তরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, হিজড়ারা আমাদের সমাজে প্রতিনিয়ত হেয় প্রতিপন্ন হচেছ। কিন্তু এদের সঠিকভাবে পরিচালনা করতে পারলে এরাও দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে হিজড়াদের জীবনমান উন্নয়নে বাংলাদেশের উত্তরণ ফাউন্ডেশন ও ভারতের হাবিব ফাউন্ডেশনের মধ্যে ওই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ভারতের হাবিব ফাউন্ডেশনের চেয়ারম্যান জাবেদ হাবিব, উত্তরণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান শায়ক, মাহবুব হাসান প্রমুখ।

সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলগুলোর দৃষ্টি আকর্ষণ করে কমপক্ষে বারটি সুপারিশ পেশ করা হয়েছে। সুপারিশগুলোর মধ্যে রয়েছে, হিজড়া জনগোষ্ঠীর মৌলিক মানবাধিকার নিশ্চিত করার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর নির্বাচনি ইশতেহারে সুস্পষ্ট ঘোষণা, কর্মসংস্থানের জন্য জাতীয় বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ, নারী-পুরুষের পাশাপাশি হিজড়া জনগোষ্ঠীকেও সমানভাবে মূল্যায়ন, জেলার হাসপাতালগুলোতে হিজড়াদের জন্য বিশেষজ্ঞ নিয়োগ, বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান চালু, ব্যাংক ঋণের ব্যবস্থাসহ হিজড়াদের সঠিক তালিকা প্রকাশ করা।

সংবাদ সম্মেলনে হিজড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে উল্লেখিত দাবিগুলিই যথেষ্ঠ নয় উল্লেখ করে লিখিত বক্তব্যে আরো বলা হয়, গণমাধ্যমের ভূমিকা এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। গণমাধ্যমই জনগণকে সচেতন করে হিজড়াদের সামাজিকভাবে অনেক দেখভালের সুযোগ করে দিতে পারে। এ ব্যাপারে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য আয়োজকরা মিডিয়া কর্মীদের এগিয়ে আসার অনুরোধ করেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর