• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
পূর্বাচলে বঙ্গবন্ধু এক্সিবিশন সেন্টার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একই দিনে উদ্‌যাপিত হলো তিন ধর্মের উৎসব চীন থেকে এলো আরো ৫৫ লাখ সি‌নোফা‌র্মের টিকা শান্তিপূর্ণ বাংলাদেশে সম্প্রীতি বিনষ্টকারীদের ছাড় দেওয়া হবে না ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী যেই হোক ব্যবস্থা নেয়া হবে’

উন্নয়নের মহাসড়কে চলতে শুরু করেছে উত্তরাঞ্চল   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

বিভাগ ও সিটি করপোরেশন হওয়ার এক দশকেই উন্নয়নের মহাসড়কে চলতে শুরু করেছে রংপুর। শিক্ষা, সংস্কৃতি, কর্মসংস্থান, অবকাঠামোসহ সব ক্ষেত্রেই উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে এ বিভাগ।

২০১০ সালে রংপুরকে বিভাগ করা হয়। এর দুই বছরের মাথায় রংপুরে সিটি করপোরেশন করা হয়। বিভাগ, সিটি করপোরেশন, মেট্রোপলিটন পুলিশ হওয়ার পর থেকে উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করে রংপুরে। যানজট ও জনজটের কথা চিন্তা করে নগরীর বাইরে পশ্চিম প্রান্তে ২০১৬ সালের ২৩ আগস্ট ১০ তলা বিশিষ্ট বিভাগীয় সদর দফতর নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ২০১৭ সালের ২ নভেম্বর নগরীর উত্তম এলাকায় রংপুর আঞ্চলিক বেতার কেন্দ্রের ১৫ একর জমিতে বিভাগীয় কমপ্লেক্স নির্মাণ করার জন্য জমি অধিগ্রহণ করে ১০ তলা বিভাগীয় সদর দফতর নির্মাণ কাজ শুরু হয়।

সীমানা প্রাচীর ও ৭৫০ সিটের একটি মাল্টিপারপাস হলরুমসহ প্রায় ৯২ কোটি টাকা ব্যয়ে এর অন্যান্য কাজ শতভাগ শেষ হয়েছে জুলাই মাসে। খুব দ্রুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটি উদ্বোধন করার কথা রয়েছে। এই কমপ্লেক্সটিতে বিভাগীয় কমিশনার ও ডিআইজি রংপুর রেঞ্জসহ ১০টি অফিস থাকবে। এর মধ্যে রয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পরিচালকের কার্যালয়, উপভূমি সংস্কার কমিশনারের কার্যালয়, কর্মচারী কল্যাণ বোর্ডের কার্যালয়, স্বাস্থ্য অধিদফতরের পরিচালকের কার্যালয়, পরিবার পরিকল্পনা পরিচালকের কার্যালয়, আঞ্চলিক হিসাবরক্ষণ অফিস, যুগ্ম নিবন্ধক সমবায় ও বিএসটিআই পরিচালকের কার্যালয়। রংপুর গণপূর্ত্তের নির্বাহী প্রকৌশলী আবদুল্লা আল মামুন বলেন, ৯২ কোটি টাকার এই প্রকল্পে আড়াই কোটি টাকা ব্যয় হয়নি। ওই আড়াই কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

রংপুর সিটি করপোরেশনের উত্তম বেতারপাড়া এলাকায় ৭০ কোটি ১ লাখ ৫৯ হাজার ৬৫৩ টাকা ব্যয়ে র‌্যাব-১৩ ব্যাটালিয়ন সদর দফতরের স্থায়ী কার্যালয় নির্মাণ কাজ চলছে। উত্তম এলাকায় রংপুর বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স গড়ে তোলা হয়েছে। এটিও উদ্বোধনের অপেক্ষায়। কিছুদিন আগে নির্মিত সিভিল সার্জন অফিসের নতুন ভবন, পুলিশ সুপারের কার্যালয়, পুলিশ লাইন্স ও পুলিশ হাসপাতালের দৃষ্টিনন্দন ভবন পথচারীদের মুগ্ধ করছে।

এদিকে এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ৮৪ কোটি টাকা ব্যয়ে ১৭ তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই ভবনের দুই তলা থাকবে আন্ডার গ্রাউন্ডে।

সংস্কৃতি চর্চার উর্বর ভূমি রংপুর। ২৭ কোটি টাকা ব্যয়ে এক পাশে তৃতীয় তলা আরেক পাশে পঞ্চম তলা ভবন নির্মাণের কাজ শেষ হয়েছে শিল্পকলা একাডেমির। এ মাসেই এটি উদ্বোধনের কথা রয়েছে।

শিক্ষার প্রসারের জন্য রংপুরের পীরগঞ্জে হয়েছে মেরিন একাডেমি। এখানে বাণিজ্যিক জাহাজের ক্যাডেট, ডেক অফিসার এবং মেরিন ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। রংপুরের পীরগঞ্জ উপজেলার রায়পুর ইউনিয়নের ফলির বিল এলাকায় এই মেরিন একাডেমিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির অধিভুক্ত হয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। ২০১২ সালে প্রকল্পের কাজ শুরু হয় চলতি বছর ৬ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন। ১০ একর জমির ওপর একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরি ভবন, সাতটি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেশিয়াম, সুইমিং পুল, পুকুরসহ ৩৫টি অবকাঠামোতে অত্যাধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

এদিকে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ, বঙ্গবন্ধু নভো থিয়েটার, তিস্তা সেচ প্রকল্প একনেকে পাস হয়েছে। এই প্রকল্পের কাজগুলো বাস্তবায়ন হলে এ অঞ্চলের অর্থনৈতিক অবস্থা আরও বদলে যাবে। অনেক শিল্প উদ্যোক্তা প্লট কিনে অপেক্ষা করছেন গ্যাস সংযোগের। গ্যাস সংযোগ হলে এই অঞ্চলে শিল্পবিপ্লব হবে বলে মনে করছেন ব্যবসায়ী মহল।

এ ছাড়া তারাগঞ্জে রংপুর পল্লী উন্নয়ন একাডেমি, মিঠাপুকুরের ইকোপার্ক সংস্কার, পীরগাছায় কৃত্রিম মহিষ প্রজনন কেন্দ্রসহ বেশ কিছু উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য এলেঙ্গা-রংপুর মহাসড়কের চার লেনে উন্নীতকরণ কাজ চলছে। এই প্রকেল্পর রংপুর অংশের কাজ প্রায় শেষের পথে। চার লেন সড়কের কাজ শেষ হলে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন হবে। উত্তরবঙ্গে শিল্প কারখানার প্রসারসহ ভারত-নেপালের সঙ্গে ব্যবসা-বাণিজ্য উন্নয়ন ঘটবে। এ ছাড়া গঙ্গাচড়ায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।