• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন: প্রার্থীদের প্রচার প্রচারণা শুরু

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচনে মেয়র সহ কাউন্সিলর প্রার্থীদের মাধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে কমিশন।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। প্রতীক পেয়েই জাতীয় পার্টি ও আওয়ামী লীগসহ বিভিন্ন দলের মেয়র প্রার্থীরা শুরু করেছেন প্রচার-প্রচারণা, সেইসাথে নিজ নিজ প্রার্থীর কর্মী ও সমর্থকরাও উল্লাসে প্রচার প্রচারণায় মেতে উঠেছেন।

এসময় মেয়র পদে ৯ জন, ১১ সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৬৭ জন, ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১শ’ ৭৯ জনসহ মোট ২শ’ ৫৫ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এরপরই শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা। তবে এই প্রচারণা নির্বাচনের নিময় অনুযায়ী ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলাতে পারবেন প্রার্থীরা।

নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া (নৌকা), জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল (হাতপাখা), জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (ইনু) প্রার্থী শফিয়ার রহমান (মশাল), খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল রাজু (দেয়াল ঘড়ি), জাকের পার্টি খোরশেদ আলম (গোলাপ ফুল), বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান (ডাব), স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি (হাতি) ও  মেট্রোপলিটন কোতোয়ালী থানা আওয়ামী লীগের সহসভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলনকে (হরিণ) প্রতীক বরাদ্দ পেয়েছেন।

প্রার্থীদের আচরণবিধি মেনে প্রচারণা চালাতে অনুরোধ জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন। তিনি বলেন, আমরা চাই অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে। এজন্য প্রার্থী ও ভোটারসহ সবার সহযোগিতা থাকা চাই। নির্বাচনের প্রচারণায় যেন বিধি লঙ্ঘনের অভিযোগ না ওঠে, সে ব্যাপারে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের সজাগ থাকতে হবে। আচরণবিধি ভেঙে প্রচার চালালে সংশ্লিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। ৩৩টি ওয়ার্ডে বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার সংখ্যা রয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন।