• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

লালমনিরহাটে প্রধানমন্ত্রীর উপহারের ‘ট্যাবলেট’ পেল শিক্ষার্থীরা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩  

মহান স্বাধীনতা দিবসে রবিবার দুপুরে নবম-দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ‘ট্যাবলেট’ তুলে দিয়েছেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ।

জেলা পরিষদ অডিটোরিয়াম কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা-ভারপ্রাপ্ত) টিএমএ মমিনের সভাপতিত্বে লালমনিরহাট সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম-দশম শ্রেণির মেধাবী মোট ২৪ জন শিক্ষার্থীর হাতে এসব ট্যাবলেট তুলে দেওয়া হয়। চলতি মাসের মধ্যেই জেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের নবম-দশম শ্রেণির মোট ১ হাজার ১৯জন শিক্ষার্থীর হাতে এই ট্যাব দেওয়া হবে।    

এ সময় উপস্থিত ছিলেন সাবেক সাংসদ ও অ্যাডভোকেট মোছাঃ সফুরা বেগম রুমি, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ মতিয়ার রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, জেলা পরিসংখ্যান অধিদপ্তরের উপ-পরিচালক(ডিডি) মোঃ আনোয়ারুল ইসলাম, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামরুজ্জামান সুজন, লালমনিরহাট পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম স্বপন, ক্যাপ্টেন(অব.) মোঃ আজিজুল হক বীরপ্রতীক, মুক্তিযোদ্ধা কমান্ডার ও জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোঃ মেজবাহ উদ্দিন আহম্মেদ ও সাংস্কৃতিক কর্মী কবি মোছাঃ ফেরদৌসি বেগম বিউটি প্রমূখ।

পরিসংখ্যান ব্যুরো লালমনিরহাট জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, জনশুমারি ও গৃহগণনা-২০২২-এ ব্যবহৃত দুই লক্ষ ট্যাবলেট সারাদেশের মেধাবী শিক্ষার্থীদের হাতে হস্তান্তর করার গাইড লাইন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশনার আলোকে লালমনিরহাটের এমপিওভূক্ত সকল মাধ্যমিক বিদ্যালয়ের নবম-দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে।

জানতে চাইলে লালমনিরহাট পরিসংখ্যান ব্যুরো কার্যালয়ের উপ-পরিচালক(ডিডি) মোঃ আনোরুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক লালমনিরহাট জেলার এমপিও ভূক্ত ও  সরকারি বিদ্যালয় গুলোতে অধ্যয়নরত নবম-দশম শ্রেণির মেধাবী(যাঁরা ১ম, ২য় ও তৃতীয় স্থান অর্জনকারী) ১ হাজার ১৯ জন শিক্ষার্থীর হাতে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ট্যাবলেট গুলো বিতরণ করা হচ্ছে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ মহোদয় জেলা শহরের সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের মনিং ও ইভিনিং শিফটের মোট ২৪জন শিক্ষার্থীর হাতে এই ট্যাবলেট তুলে দিয়ে কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করলেন। শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করা হয়েছে। চলতি মার্চ মাসের মধ্যেই অন্যান্য শিক্ষার্থীদের হাতে হাতে এসব ট্যাবলেট পৌঁছে দেওয়া হবে।’    

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ট্যাবলেট পেয়ে এক প্রতিক্রিয়ায় লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী মোছাঃ মুশফিকা আক্তার আনিকা বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা ও শুভকামনা রইল। এই ট্যাবলেটটি ব্যবহার করে সারাবিশে^র গুনি লেখকদের বই যেমন পড়তে পারবো তেমনি নিজের পড়াশোনা আরও ভালো করতে পারবো। কম্পিউটার চালনায় আরও দক্ষ হয়ে নিজের ভবিষ্যৎ গঠন করতে পারবো। এ ধরনের ট্যাবলেট প্রত্যেক শিক্ষার্থীকেই দেওয়া উচিত বলে আমি মনে করি।’