• রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৪ ১৪২৮

  • || ১০ সফর ১৪৪৩

সর্বশেষ:
শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেক নাগরিকের ভাগ্যের উন্নয়ন হয়েছে-সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ রংপুর মেট্রোপলিটন পুলিশের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকীতে রক্তদান কর্মসূচি শেখ হাসিনার নেতৃত্ব ও দ্বিপাক্ষিক সম্পর্ককে গুরুত্ব দিয়ে আসছে সৌদি আরব প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন হাকিমপুরের মৃৎশিল্পীরা দেশের ৬৮টি কারাগারের ৮৫ হাজার কারাবন্দিকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু

আজ থেকে মডার্নার টিকা দেয়া শুরু

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

রাজধানীর দুই সিটি করপোরেশনসহ দেশের ১২টি মহানগরে আজ মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হচ্ছে। অন্যান্য ১০ সিটি করপোরেশন হলো, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট এবং বরিশাল।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, একইসঙ্গে মঙ্গলবার থেকে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা প্রদান আপাতত বন্ধ থাকবে।

এর আগে রবিবার করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদদপ্তরের পরিচালক (প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা) ডা. শামসুল ইসলাম বলেন, নিবন্ধন ছাড়া কেউ কোনো টিকা নিতে পারবেন না। যারা রেজিস্ট্রেশন করেছেন তাদেরকে স্বাস্থ্য অধিদপ্তর থেকে মোবাইল ফোনে খুদে বার্তা পাঠানো হবে। খুদে বার্তা পেলে তারা সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্রে এসে টিকা নেবেন। এক কেন্দ্রের রেজিস্ট্রেশন করে আরেক কেন্দ্রে গিয়ে টিকা গ্রহণ করা যাবে না।

এদিকে মাঝে বেশ কিছু দিন করোনার টিকাদান বন্ধ থাকলেও এবার জোরেশোরে শুরু হচ্ছে এই কার্যক্রম। ইতিমধ্যে সোমবার থেকে চীনের তৈরি সিনোফার্মের টিকা সারাদেশে প্রয়োগ শুরু হয়েছে। আগামীকাল মঙ্গলবার থেকে দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার টিকা দেয়া শুরু হবে।

সরকারের লক্ষ্য এবার জোরেশোরে গণটিকাদান কর্মসূচি চালিয়ে নেওয়া। ইতিমধ্যে বিভিন্ন দেশ থেকে টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে। সোমবার এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন আনার জন্য আমরা সব দেশের সাথে যোগাযোগ করছি। চলতি মাসে এক কোটি ভ্যাকসিন চলে আসবে এবং আগামী মাসে আরও এক কোটি ভ্যাকসিন আসবে।

এতদিন টিকা নেয়ার সর্বনিম্ন বয়স ছিল ৪০ বছর। সম্প্রতি তা পাঁচ বছর কমিয়ে ৩৫ বছর করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়ার ব্যাপারে জোর দিচ্ছে সরকার। ইতিমধ্যে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, টিকা দেওয়ার পরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে বলেছেন, এই মুহূর্তে সরকারের হাতে যে টিকার যোগান রয়েছে, তা দিয়ে গণটিকা কার্যক্রম শুরু করা হচ্ছে। এরপর থেকে নিয়মিত ভিত্তিতে টিকা আসতে থাকবে।