• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

জঙ্গি সংগঠনের তালিকাভুক্ত হতে পারে বিএনপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জুলাই ২০২১  

দীর্ঘ প্রায় ১৪ বছর ধরে বিএনপিকে ভাঙা-গড়ার সঙ্গে লড়াই করে রাজনীতি করতে হচ্ছে। তবে নতুন করে এবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিষয়ে সতর্ক বার্তা দিয়ে বিএনপিকে আরো চাপে ফেলেছে যুক্তরাষ্ট্র ও ভারত।

জানা গেছে, এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের পক্ষ থেকে বিএনপির শীর্ষস্থানীয় নেতাদের সুস্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে যে, তারেক রহমানকে যদি দলের নেতৃত্ব থেকে বাদ না দেয়া হয়, তাহলে বিএনপিকে একটি তালিকাভুক্ত জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিভিন্ন তথ্য সূত্র বলছে, লন্ডনে বসে তারেক রহমান এখনো জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনকে সহযোগিতা, পৃষ্ঠপোষকতা এবং মদদ দিচ্ছেন। বাংলাদেশে নতুন করে জঙ্গিবাদ বিস্তারের জন্য তারেক রহমান অর্থায়ন করছেন বলে স্পষ্ট তথ্য প্রমাণ পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে জঙ্গি হামলা ঘটিয়ে সরকার পরিবর্তন বা সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস করার পরিকল্পনার সঙ্গে তারেকের প্রত্যক্ষ যোগাযোগের চাঞ্চল্যকর তথ্য এখন মার্কিন দূতাবাসের হাতে রয়েছে বলেও একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

পাশাপাশি ভারতও মনে করছে যে, বাংলাদেশের রাজনীতি অস্থিতিশীল করার জন্য তারেক রহমান ভারতের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সঙ্গে আঁতাত করছেন।

আর এসব কারণেই বিএনপির তিনজন শীর্ষস্থানীয় নেতাকে ডেকে দুটি দূতাবাসের পক্ষ থেকে তারেকের ব্যাপারে সতর্কবার্তা দেয়া হয়েছে। 

এছাড়াও মার্কিন দূতাবাসের কাছে তথ্য রয়েছে যে, তারেক রহমান আন্তর্জাতিক মাদক চোরাচালান চক্র এবং আন্তর্জাতিক অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে জড়িত এবং তাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। এ ব্যাপারে বেশকিছু তথ্য প্রমাণ তাদের হাতে এসেছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

বিএনপির অন্তত তিনজন নেতাকে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে ডেকে প্রশ্ন করা হয়েছে যে, তারেক রহমান কীভাবে দলের নেতৃত্বে থাকে এবং তারেক রহমানের নেতৃত্বে থাকার যৌক্তিকতা কতটুকু? একই সঙ্গে তারেক রহমানের বিরুদ্ধে সন্ত্রাসবাদ এবং জঙ্গিবাদকে লালন করা এবং তাদের পৃষ্ঠপোষকতা করা, তাদের আর্থিকভাবে সহায়তা করা, বিশ্বে অবৈধ মাদক এবং অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ সম্পর্কে তথ্যাদিও দিয়েছে তারা।

যদিও এ তিন নেতাই বলেছেন, এ বিষয়টি নিয়ে কোন কিছুই করার নেই। তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে গঠনতন্ত্র অনুযায়ী। খালেদা জিয়া গ্রেফতার হওয়ার পর তার ক্ষমতাবলে এ দায়িত্ব তিনি তারেক রহমানকে দিয়েছেন। কাজেই এখানে তাদের কিছু করার নেই।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিএনপি নেতাদের বলা হয়েছে যে, তারা যেন এ বার্তাটি হাইকমান্ডকে জানিয়ে দেয় যে, তারেককে অব্যাহতি না দিলে বিভিন্ন জঙ্গি সংগঠনগুলোকে যেভাবে নিষিদ্ধ করা বা তালিকাভুক্ত করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সে রকম আনুষ্ঠানিকভাবে বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করবে।

এ ব্যাপারে বিএনপির একাধিক শীর্ষ নেতার সঙ্গে যোগাযোগ করা হলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, বহুদিন ধরেই এ বিষয়টি নিয়ে আলোচনা চলছিল। যেহেতু তারেক রহমানের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা স্থায়ী কমিটির বা অন্য কারো নেই, তাই বিষয়টি নিয়ে তাদেরও বলার কিছু নেই।