ব্রেকিং:
দেশে নতুন করে লকডাউনের কোন চিন্তা-ভাবনা নেই: স্বাস্থ্যমন্ত্রী
  • সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
অস্ত্র প্রতিযোগিতার পরিবর্তে শান্তিপূর্ণ বিশ্ব গড়ুন- প্রধানমন্ত্রী যৌথভাবে মৈত্রী দিবস পালন করবে ঢাকা-দিল্লি রংপুরে এখন মঙ্গা নেই, উন্নয়ন দৃশ্যমান: বাণিজ্যমন্ত্রী হাবিপ্রবিতে ইউনিটভিত্তিক ভর্তি প্রক্রিয়া শুরু ট্রাকচাপায় ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি নিহত

‘শিক্ষার্থীরা যাতে উদ্যোক্তা হতে পারে সেই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স কোর্সের পাশাপাশি বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, যাতে শিক্ষার্থীরা নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে পারে। পাশাপাশি দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ গ্রহণ করতে পারে।’
বৃহস্পতিবার (২১ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। 

বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে ভিসির কনফারেন্স রুমে ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই অনুষ্ঠান উদযাপিত হয়। এতে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আপনারা এই কোভিডের সময়ে অনলাইনে এবং সামনাসামনি ক্লাস শুরু করতে যাচ্ছেন। এখন অনেক চ্যালেঞ্জ। আপনাদের অনেক নতুন স্বপ্ন রয়েছে। সেই স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে হবে। সে জন্যে সরকার এবং জাতীয় বিশ্ববিদ্যালয় আপনাদের পাশে আছে। আমরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক দিকনির্দেশনা এবং পরামর্শে আপনাদের জন্য অনার্স ডিগ্রির পাশাপাশি নানা ব্যবস্থা গ্রহণ করছি, যাতে আপনারা নানারকম দক্ষতা নিয়ে গড়ে উঠতে পারেন। দক্ষ জনশক্তিতে পরিণত হতে পারেন। নিজেরা উদ্যোক্তা হতে পারেন কিংবা কর্মসংস্থানের জন্য দেশে বিদেশে নানা সুযোগ তৈরি হয় সেটি গ্রহণ করতে পারেন। আশা করছি এর মধ্যদিয়ে আপনাদের সেই স্বপ্নগুলো পূরণ হবে। আপনারা দক্ষ জনশক্তি হিসেবে তৈরি হবেন। দক্ষ মানবসম্পদে পরিণত হবেন। এই দেশটিকে নিয়ে যে অভিষ্ট্য লক্ষ্য- বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, সেই সোনার বাংলা রূপান্তরে আপনারা অবদান রাখবেন। আপনাদের মাধ্যমে এই বাংলাদেশ এগিয়ে যাবে এই আশাবাদ রইল।

সভাপতির বক্তব্যে ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান ১ম বর্ষের শিক্ষার্থীদের স্বাগত ও অভিনন্দন জানাই। নবীন শিক্ষার্থী হিসেবে যারা স্ব স্ব কলেজ প্রাঙ্গণে ক্লাস শুরু করতে যাচ্ছে, তাদের সবাইকে আমি শুরুতেই আহবান জানাবো যেন নিয়মিত লাইব্রেরিতে যাওয়ার অভ্যাস গড়ে তোলা হয়। শিক্ষকদের সঙ্গে শ্রেণিকক্ষে, অনলাইনে সর্বত্র প্রশ্ন করার অভ্যাস যেমন গড়ে তুলবে, একইসঙ্গে নিজেদের মধ্যে পাঠ্যাভ্যাস গড়ে তুলতে পারলে আমি মনে করি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বিশ্ব মানবসম্পদে পরিণত হবে, দক্ষ জনশক্তি হবে, একইসঙ্গে দেশপ্রেমিক মানুষ হিসেবে নিজেদের তৈরি করতে পারবে।

শিক্ষার্থীদের সজাগ থাকার আহবান জানিয়ে ভিসি বলেন, তোমাদের মধ্যে ইতিহাস চেতনা থাকতে হবে। একইসঙ্গে আশা করবো এই প্রজন্ম সমসাময়িক বিশ্ব সম্পর্কে সব ধারণা নিয়ে একটি সঠিক ধারায় বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আত্মনিয়োগ করবে। আমাদের বিজ্ঞান ভাবনা, অসাম্প্রদায়িক সমাজ, আমাদের ধর্মনিরপেক্ষ সমাজ, গণতান্ত্রিক সমাজ- এই যে অভিষ্ঠ্য লক্ষ্য, সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের নবীন প্রজন্ম নিজেদের তৈরি করবে। আমি এই বিশেষ দিনে আহবান জানাবো- তোমরা নিজেদের প্রস্তুত করে যেন দেশপ্রেমিক নাগরিক হয়ে গড়ে উঠো।