• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার প্রশংসা পর্তুগালের মরণোত্তর ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পেলেন দুই বাংলাদেশি শান্তিরক্ষী দেশে ভেনামি চিংড়ি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের শিল্পনগরী ও অর্থনৈতিক অঞ্চল হচ্ছে দিনাজপুর: হুইপ ইকবালুর রহিম আরও সময় নিয়ে বৈঠকের প্রস্তুতি নিতে চায় দুই ঢাকা-দিল্লি

জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অধিবেশন সমাপ্ত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২২  

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে মাত্র পাঁচ কার্যদিবস চলে জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশনের সমাপ্তি হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠের মাধ্যমে সংসদের বৈঠকের ইতি টানেন।

এর আগে, স্বাধীনতার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার আগে ভারতে একটি জনসভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ সংসদ কক্ষে দেখানো হয়।

এদিন বহুল আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিরোধী দলীয় কয়েকজন এমপি বিলটি জনমত যাচাই-বাছাইয়ের জন্য কমিটিতে পাঠানোর প্রস্তাব তুললে তা নাকচ হয়ে যায়।

এদিকে গত ১৬ জানুয়ারি পাঁচ কার্যদিবসের এ অধিবেশন শুরু হয়। সংবিধানের নিয়ম অনুযায়ী প্রথম দিন সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে তার ভাষণের জন্য ধন্যবাদ জানাতে প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। এই প্রস্তাবের ওপর আলোচনা শেষে বৃহস্পতিবার রাতে তা সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

পরিকল্পনা অনুযায়ী, কয়েক দফা বিরতি দিয়ে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত এই অধিবেশন চলার কথা ছিল। তবে ওমিক্রনের দাপটের কারণে ওই পরিকল্পনায় পরিবর্তন আনা হয়।

গত কয়েক দিনে প্রায় ৪০ জনের মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সাধারণত বছরের প্রথম ও বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটের ওপর সাধারণ আলোচনার কারণেই এ দুটি অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

তবে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে গত দুই বছর ধরে এ দুটি অধিবেশনও সংক্ষিপ্ত হচ্ছে।