• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মাসেতুর উদ্বোধন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন- প্রধানমন্ত্রী কিছুক্ষণ পরই স্বপ্ন ছোঁয়ার মাহেন্দ্রক্ষণ ঢাক-ঢোল পিটিয়ে সভাস্থলে আসছেন মানুষ পদ্মাসেতু মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে: রাষ্ট্রপতি পদ্মাসেতু নির্মাণে সেনাবাহিনী পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশকে ভারতের অভিনন্দন

রংপুরে দুই বাংলার কবিতা উৎসব

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ মে ২০২২  

বর্ণিল আয়োজনে রংপুরে অনুষ্ঠিত হয়ে গেল দুই বাংলার কবিদের অংশগ্রহণে বাংলাদেশ-ভারত কবিতা উৎসব। গত শুক্রবার সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন সাহিত্যিক ও শিক্ষাবিদ ড. রেজাউল হক এবং লেখক ও সংগঠক মনোয়ারা বেগম। এই উৎসবের আয়োজক ছিল সাহিত্য-সংস্কৃতি সামাজিক সংগঠন ‘ফিরে দেখা’।

রংপুর পাবলিক লাইব্রেরি হলরুমে আয়োজিত কবিতা উৎসবের প্রথম পর্বে সমকালীন কবিতা বিষয়ে প্রবন্ধ পাঠ করেন ড. শাহ সুলতান তালুকদার।

লেখক রেজাউল করিম মুকুলের সভাপতিত্বে বক্তব্য দেন- রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, কবি ও প্রাবন্ধিক শিবলী মোকতাদির (বগুড়া), রাজশাহী বরেন্দ্র কলেজের সাবেক অধ্যক্ষ কবি আলমগীর মালেক, সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ কবি ও প্রাবন্ধিক অধ্যাপক খৈয়াম কাদের, বগুড়া লেখকচক্রের সভাপতি ইসলাম রফিক প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন- ‘ফিরে দেখা’র সাধারণ সম্পাদক কবি ও প্রকাশক সাকিল মাসুদ।

সংবাদ ও সংস্কৃতিকর্মী ফরহাদুজ্জামান ফারুকের আঞ্চলিক কবিতা পাঠের মধ্যদিয়ে শুরু হয় কবিতা উৎসবে আসা কবি ও আবৃত্তিশিল্পীদের কবিতা পাঠ। এতে অংশ নেন নারায়ণ চন্দ্র বর্মা, বাদল রহমান, আমজাদ হোসেন সরকার, রাজ্জাক দুলাল, শৈবাল নূর, সাফওয়ান আমিন, সোহেল রানা, এএসএম হাবিবুর রহমান, ইসমত আরা, আতাউর মালেক, ইরশাদ জামিল, কামরুন নাহার রেনু, তৈয়বুর রহমান বাবু, শিপুন আখতার শিপু, দেলোয়ার হোসেন রংপুরী, নাজিরা পারভীন, রবীন জাকারিয়া, মাহমুদুল আলম, ইউনুছ আলী আনন্দ, শারমিন আখতার মনি, শান্তা রোমেনা, ময়নুল ইসলাম, মাসুম মোরশেদ, রফিকুল ইসলাম চৌধুরী, তাপস মাহমুদ, কাব্য রাসেল প্রমুখ।

মুক্ত আলোচনায় অংশ নেন- মাহবুবা লাভীন, হোসেন রওশন, কবি ও সাংবাদিক আফতাব হোসেন, কবি ও লেখক উমর ফারুক, কবি ও লেখক ডা. মফিজুল ইসলাম মান্টু প্রমুখ।

উৎসবে ভারতের কুচবিহার থেকে কবি সুবীর সরকার, আলিপুর দুয়ার থেকে অম্বরিশ ঘোষ, মাথাভাঙা থেকে সৈকত সেন সরাসরি যুক্ত হবার কথা থাকলেও ভিসা জটিলতায় তারা আসতে পারেননি। পরে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হয়ে আবৃত্তি করেন।

বিকালে শুরু হওয়া এই উৎসব রাতে সাড়ে দশটায় শেষ হয়। রংপুর বিভাগসহ রাজশাহী, বগুড়া ও বিভিন্ন জেলা থেকে আগত কবিদের মিলনমেলায় মুখরিত হয়ে উঠে সংস্কৃতি পল্লীখ্যাত রংপুর টাউন হল চত্বর।