• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মাসেতুর উদ্বোধন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন- প্রধানমন্ত্রী কিছুক্ষণ পরই স্বপ্ন ছোঁয়ার মাহেন্দ্রক্ষণ ঢাক-ঢোল পিটিয়ে সভাস্থলে আসছেন মানুষ পদ্মাসেতু মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে: রাষ্ট্রপতি পদ্মাসেতু নির্মাণে সেনাবাহিনী পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশকে ভারতের অভিনন্দন

মেট্রোরেলের সমন্বিত চলাচল পরীক্ষা আগস্টে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ মে ২০২২  

আগস্টের মধ্যেই মেট্রোরেলের সমন্বিত চলাচল পরীক্ষা করতে যাচ্ছে কর্তৃপক্ষ। পরীক্ষামূলক চলাচলেই ঠিক হবে ট্রেনের সময়, গতিসহ অন্যান্য বিষয় এমনটাই জানিয়েছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক। তবে ভাড়ার বিষয়টা এখনো চূড়ান্ত না হলেও সাধ্যের মধ্যেই এই ট্রেনে যাতায়াত করতে পারবেন নগরবাসী।

রাজধানীতে মেট্রোরেলের যাত্রা শুরু হচ্ছে ডিসেম্বরে। প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি-সিক্স লাইনের ১১ কিলোমিটারে চলবে এই ট্রেন। এই লাইনের সার্বিক নির্মাণকাজের অগ্রগতি প্রায় ৯২ শতাংশ। এরই মধ্যে সম্পন্ন হয়েছে বৈদ্যুতিক লাইন বসানোর কাজ।

প্রথম অংশের স্টেশনগুলোর নির্মাণকাজও প্রায় শেষের দিকে। এখন চলছে স্টেশনে ঢোকা ও বের হওয়ার পথ তৈরির কাজ। ১৬ ডিসেম্বর বাণিজ্যিক চলাচল শুরুর আগেই, আগস্টের মধ্যে ট্রেনের গতি, এক স্টেশন থেকে অন্য স্টেশনে পৌঁছানোর সময়সহ নানা বিষয় পরীক্ষা করে দেখবে কর্তৃপক্ষ।

সঠিকভাবে পরিচালনার জন্য গড়ে তোলা হচ্ছে মেট্রোরেলের নিজস্ব যোগাযোগ ব্যবস্থা। এই লক্ষ্যে বিটিআরসি থেকে প্রয়োজনীয় অনুমতিও নেয়া হয়েছে।

এরই মধ্যে দেশে এসেছে মেট্রোরেলের ১২ সেট ট্রেন। ২০৩০ সালের মধ্যে ঢাকায় পাঁচটি মেট্রোরেল লাইন নির্মাণের পরিকল্পনা আছে সরকারের। এর মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রথম মেট্রোরেলের নাম দেয়া হয়েছে লাইন-৬।

বিভিন্ন গবেষণা সংস্থার হিসাব বলছে ঢাকার যানজট ৬০ শতাংশ কমাতে পারলে বাংলাদেশ আড়াই বিলিয়ন ডলারের বেশি সাশ্রয় করতে পারে। মেট্রোরেল প্রকল্পটি রাজধানীরবাসীর যাতায়াত সহজ করবে। জীবনযাত্রা গতিশীল হলে তা অর্থনীতিতেও ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।