• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
মুজিববর্ষে সরকারি ঘর পেয়েছে প্রায় ২ লাখ পরিবার: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই: রাষ্ট্রপতি বাংলাদেশ অঞ্চলের ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক: টেলিযোগাযোগমন্ত্রী করতোয়ায় দেশের বৃহত্তম ওয়াই ব্রিজ হবে: রেলমন্ত্রী সুজন বিএনপি সুযোগ পেলে আবার নির্যাতন চালাবে: তোফায়েল আহমেদ

ডেপুটি স্পিকারসহ বিশিষ্টজনদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গৃহীত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

ডেপুটি স্পিকারসহ বিশিষ্টজনদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গৃহীত            
ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বী মিয়া ও সাবেক ৬ জন এমপিসহ বিশিষ্টজনদের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

রোববার একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে এই শোক প্রস্তাব আনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাবটি পড়ে শোনান। এরপর মৃত বিশিষ্টজনদের প্রতি শ্রদ্ধা জানাতে অধিবেশনে উপস্থিত এমপিরা এক মিনিট দাঁড়িয়ে নিরাবতা পালন করেন। পরে মৃতদের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত হয়।

বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বী মিয়া ছাড়াও সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ (৭ ডিসেম্বর ১৯৭০ অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচন, তৎকালীন সাতকানিয়া-কুতুবদিয়া-চকরিয়া, এন-ই-১৬০ আসন), সাবেক এমপি আব্বাস আলী মণ্ডল (তৃতীয় জাতীয় সংসদ, জয়পুরহাট-১ আসন), সাবেক এমপি করিম উদ্দিন ভরসা (পঞ্চম জাতীয় সংসদ, রংপুর-১ আসন এবং সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, রংপুর-৪ আসন), সাবেক এমপি মোহাম্মদ শোয়েব (চতুর্থ জাতীয় সংসদ, দিনাজপুর-৫ আসন) এবং সাবেক এমপি খোরশেদ আরা হকের (দশম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন-৫০) মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।

এ সময় স্পিকার বলেন, উল্লেখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোক প্রস্তাবের অনুলিপি আপনাদের (এমপি) মাঝে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

এছাড়া স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ নৌ অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুডিগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর বিক্রম শতকত আলী সরকার, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুস সালেহীন, দেশের সিনেমা ও নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে, রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ রোডে ক্রেন দুর্ঘটনায়, শ্রীমঙ্গলে টিলা ধসে, তুরস্কের গাজিয়ান্তেপ ও মারদিনে পৃথক সড়ক দুর্ঘটনায়, আফগানিস্তানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, উত্থাপিত শোক প্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।