• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
মুজিববর্ষে সরকারি ঘর পেয়েছে প্রায় ২ লাখ পরিবার: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই: রাষ্ট্রপতি বাংলাদেশ অঞ্চলের ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক: টেলিযোগাযোগমন্ত্রী করতোয়ায় দেশের বৃহত্তম ওয়াই ব্রিজ হবে: রেলমন্ত্রী সুজন বিএনপি সুযোগ পেলে আবার নির্যাতন চালাবে: তোফায়েল আহমেদ

সমৃদ্ধ কৃষি পণ্য উৎপাদনে গবেষণা জোরদারের পরামর্শ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

সমৃদ্ধ কৃষি পণ্য উৎপাদনে গবেষণা জোরদারের পরামর্শ                
কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়  স্থায়ী কমিটির সভায় দৃষ্টি নন্দন ও পুষ্টিগুণ সমৃদ্ধ কৃষিজ পণ্য উৎপাদনে গবেষণা কার্যক্রম জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে। বৃহস্পতিবার কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেওয়া হয়।

কমিটির সদস্য কৃষি মন্ত্রী  ড. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়াসেন গুপ্তা এবং উম্মে কুলসুম স্মৃতি সভায়  অংশগ্রহণ করেন।

সভায় কমিটির গত বৈঠকের  সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং কৃষি মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে বিশদ আলোচনা করা হয়। 

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ‘খামারি মোবাইল অ্যাপ’ উদ্ভাবন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন এবং অ্যাপটি প্রশিক্ষণপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা এবং কৃষকের  যথাযথভাবে প্রয়োগের ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সভায় দক্ষিণাঞ্চলের উপকূলবর্তী জেলাগুলোতে কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
এছাড়া জলবায়ু পরিবর্তনের আলোকে কৃষককে সতর্ক রাখা এবং শীত মৌসুমের পচনশীল ফসল সংরক্ষণের ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া  হয়।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায়  উপস্থিত ছিলেন।