• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
এইচএসসিতে: পাসের হার ৮৫.৯৫, জিপিএ-ফাইভ ১৭৬২৮২ নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী চীন: রাষ্ট্রদূত দল ও দেশের জন্য নিবেদিত ছিলেন মোছলেম উদ্দিন: প্রধানমন্ত্রী নীলফামারীতে সেচের আওতায় আসছে ১ লাখ হেক্টর জমি ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

বেসরকারিভাবে জ্বালানি আনার চিন্তা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

বেসরকারিভাবে জ্বালানি আমদানির সুযোগ করে দিতে চায় সরকার। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে জ্বালানি বিভাগকে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে সৃষ্ট জ্বালানিসংকট নিরসনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ছাড়া বিশেষ পরিস্থিতিতে জ্বালানির মূল্য সরকার নিজেই নির্ধারণ করতে পারবে। এসংক্রান্ত আইনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, বেসরকারি যেকোনো প্রতিষ্ঠান যেকোনো ধরনের জ্বালানি আমদানি করতে পারবে বলে বৈঠকে আলোচনা হয়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে কয়েক দিনের মধ্যে। এরপর বেসরকারি খাত জ্বালানি আমদানি করতে পারবে। সরকার তাদের সব ধরনের সহযোগিতা দেবে। দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে জ্বালানি বিভাগকে নির্দেশনাও দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২-এর খসড়া চূড়ান্ত অনুমোদনের সময় মন্ত্রিসভার সদস্যরা এ বিষয়ে আলোচনা করেন বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘বৈঠকে আলোচনা হয়েছে ফুয়েলসহ অন্যান্য এনার্জি বেসরকারিভাবে আমদানির ব্যবস্থা করা যায় কি না। সে ক্ষেত্রে দুটি বিকল্প—তারা এনে বাজারে বিক্রি করলে বেশি ভালো হয় কি না; এখন যে আইন আছে, তারা ক্রুড অয়েল (অপরিশোধিত তেল) আনবে, এনে তারা যদি রিফাইন (পরিশোধন) করে...এখন তো আমাদের বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন) ছাড়া কেউ জ্বালানি বাজারজাত করতে পারে না। সাধারণত অপরিশোধিত তেল পরিশোধন করে ৪১ থেকে ৪২ শতাংশ পরিশোধিত তেল করা হয়। পরিশোধিত তেল আমদানিকারকরা বিপিসির কাছে দিয়ে দিল; অথবা তারা সরাসরি বাজারজাত করতে পারে কি না, সেটাও দেখতে হবে। তবে যেটা করতে হবে সেটা হলো, অপরিশোধিত তেল যারা আনবে, বিটুমিনসহ অন্যান্য যে উপজাত পণ্য আসবে, এগুলো হয় তারা স্থানীয় বাজারে বিক্রি করবে অথবা বাইরে রপ্তানি করবে। ’

পরিশোধিত তেলের বিষয়ে মন্ত্রিসভায় দুটি বিকল্প নিয়ে আলোচনা করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘তারা বিপিসির কাছে বিক্রি করে দিতে পারে বা বিপিসি তাদের অন্য কোনো ব্যবস্থা কিংবা আইন সংশোধন করে বিক্রির অনুমতি দেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে বিএসটিআইকে তদারকিতে রাখতে হবে, যেটা পরিশোধিত হবে সেটা আমাদের জন্য গ্রহণযোগ্য কি না। ’

বসুন্ধরার বিটুমিনের মতো পরিকল্পনা করতে হবে : মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আপনি যখন বেসরকারি খাতকে জ্বালানি রিফাইন করতে দেবেন, তখন তাদের রিফাইনারি করতে হবে। যেমন—বসুন্ধরা একটা ইন্ডাস্ট্রি করেছে বিটুমিনের। বিটুমিন তো রিফাইন (পরিশোধন) না করলে হবে না। তারা (বসুন্ধরা) কিন্তু পরিকল্পনা করে নিয়েছে। যারা মার্কেটিংয়ের জন্য ফুয়েলসহ অন্যান্য এনার্জি আমদানি করবে, তাদের রিফাইনারি করে নিতে হবে। ’ 

জ্বালানির মূল্য নির্ধারণ করবে সরকার : মন্ত্রিপরিষদসচিব বলেন, সংশোধিত আইনের ফলে শুনানি ছাড়াই সরকার যেকোনো সময় জ্বালানির মূল্য সমন্বয় করতে পারবে। তিনি বলেন, বিদ্যমান অধ্যাদেশ অনুযায়ী বিইআরসিকে যেকোনো সিদ্ধান্ত নিতে ৯০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। হঠাৎ বিশেষ প্রয়োজন দেখা দিলে জ্বালানির মূল্য নির্ধারণ করতে দেরি হয়। সে কারণে নতুন একটি ধারা যুক্ত করা হচ্ছে। অধ্যাদেশের ৩৪-এর ‘ক’ যুক্ত করে বলা হবে, সরকার প্রয়োজনবোধে জ্বালানির দাম সমন্বয় করতে পারবে। এ বিষয়ে যাতে কোনো বিভ্রান্তি তৈরি না হয়, সে জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে স্বাভাবিকভাবে দাম সমন্বয়ের কাজ বিইআরসি কমিশনই করবে।

তবে এ বিষয়ে জানতে চাইলে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম. তামিম কালের কণ্ঠকে বলেন, বিইআরসির মাধ্যমে দাম নির্ধারণ করা হলে জনগণের সম্পৃক্ততা থাকত। নতুন উদ্যোগের মাধ্যমে সরকার পেছনের দিকে হাঁটছে। জ্বালানির দাম নির্ধারণের ক্ষেত্রে সরকার যাতে কোনো ধরনের বিতর্কের মধ্যে না পড়ে, তাই বিশ্বের প্রায় সব দেশই রেগুলেটরি কর্তৃপক্ষের মাধ্যমে দাম নির্ধারণ করে।

চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন অনুমোদন : চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২২-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের যৌথ একটা টাস্কফোর্স আছে, তাদের কিছু রিকোয়ারমেন্ট আছে, মেডিক্যাল চিকিৎসাকে একটা ন্যূনতম লেভেলে নিতে গেলে একটা স্বাধীন মেডিক্যাল বোর্ড গঠন করতে হবে। তারাই প্রতিটি মেডিক্যালের চিকিৎসা পাঠক্রমগুলো নির্ধারণ করবে। সে জন্য এই আইন। ’

বাংলাদেশ-লুক্সেমবার্গ সরাসরি বিমান : বাংলাদেশ-লুক্সেমবার্গ রুটে সরাসরি বিমান চলাচল করবে। এ জন্য চুক্তি সইয়ের লক্ষ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচলসংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া বৈঠকে ‘বাংলাদেশ বিমান (রহিত বাংলাদেশ বিমান অর্ডার ১৯৭২ পুনর্বহাল এবং সংশোধন) আইন ২০২২’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ ও কসোভো সরকারের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতিসংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে এখন থেকে কসোভোতে যেসব কূটনীতিক বা অফিশিয়াল পাসপোর্ট নিয়ে যাবেন, তাঁদের আর ভিসা লাগবে না।

এ ছাড়া বাংলাদেশ ও ব্রুনেই দারুসসালামের মধ্যে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক মন্ত্রিসভার ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদসচিব।

প্রধানমন্ত্রীর ব্যাংক খাতের প্রকৃত অবস্থা জানানোর নির্দেশনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘এরই মধ্যে আমরা ব্যাংকের ওদেরকে বলে দিয়েছি। তারা ব্যাংকের সার্বিক পরিস্থিতি জানবে। আপনারাও বলছেন, আমার কাছে বেশ কয়েকটা ভিডিও আসছে, এগুলোর যথার্থতা যাচাই করে যদি হয়, কেন হয়েছে, কী হলো, এটা ওনারা জানিয়ে দেবেন। ’

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমছে : বিশ্ববাজারে তেলের দাম কমছে। গতকাল লন্ডনের ব্রেন্ট অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ২.৪৩ ডলার বা ২.৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮১.২০ মার্কিন ডলারে, যা গত ৪ জানুয়ারির পর থেকে সবচেয়ে কম দাম। এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের ডাব্লিউটিআই অপরিশোধিত তেলের দাম ২.১৬ ডলার বা ২.৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ব্যারেলপ্রতি ৭৪.১২ ডলারে, যা ২০২১ সালের ২২ ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। উভয় জ্বালানি তেলের দাম গত এক সপ্তাহে কমেছে ৭ শতাংশের বেশি। গত সপ্তাহে দাম ১০ মাসের মধ্যে সর্বনিম্ন ছিল। পর পর তিন সপ্তাহ দরপতন হয়েছে।