• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
এইচএসসিতে: পাসের হার ৮৫.৯৫, জিপিএ-ফাইভ ১৭৬২৮২ নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী চীন: রাষ্ট্রদূত দল ও দেশের জন্য নিবেদিত ছিলেন মোছলেম উদ্দিন: প্রধানমন্ত্রী নীলফামারীতে সেচের আওতায় আসছে ১ লাখ হেক্টর জমি ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

ইভিএম প্রকল্প স্থগিতের কারণ বললেন প্রধানমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

আগামী সংসদ নির্বাচন সামনে রেখে ২ লাখ নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে নির্বাচন কমিশনের ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব আপাতত অনুমোদন দেয়নি সরকার। আলোচিত এ প্রকল্প স্থগিতের কারণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, দেশের মানুষের জন্য খাদ্য, চিকিৎসা ও কৃষিকে অগ্রাধিকার দিতেই ইভিএম প্রকল্প স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসকদের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

বাংলাদেশে আর্থিক সংকটের জন্য ইভিএম প্রকল্প স্থগিত করা হয়েছে বলে বিরোধী দলের এমন বক্তব্যের জবাব দিয়েছেন সরকার প্রধান। বলেন, বিশ্বব্যাপী এখন আর্থিক সংকট, এর মধ্যে আমরাও আছি। তবে এমন কোনো পর্যায়ে নেই যে কারণে আমরা চলতে পারবো না।

শেখ হাসিনা বলেন, বর্তমানে আমাদের কাছে দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত রাখাই প্রথম অগ্রাধিকার। এছাড়া মানুষের চিকিৎসাসে, কৃষি উৎপাদন বাড়ানো। এর জন্য যা লাগে আমরা তাই খরচ করবো। দেশের মানুষের খাদ্য চাহিদা, শিক্ষা, চিকিৎসা আগে অগ্রাধিকার।

এসময় ডিসিদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, দেশের যেখানেই প্রকল্প নেওয়া হয়, সেখানে তা মানুষের জন্য কতটুকু কার্যকর ও উপকার হবে— এটি আপনাদের দেখতে হবে। যেখানে সেখানে প্রকল্প নেওয়া আমি পছন্দ করি না। আয়বর্ধক প্রকল্প নিতে হবে।

তিনি বলেন, অনেকের একটা মানসিকতা ছিল; ওয়ার্ল্ড ব্যাংকের টাকা ছাড়া আমরা কোনো উন্নতি করতে পারব না। কিন্তু আমরা নিজেদের অর্থায়নে পদ্মা সেতু করলাম। এতে বিশ্বে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

এর আগে এদিন তিন দিনব্যাপী বার্ষিক ডিসি সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এছাড়া স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বক্তব্য রাখেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, জেলা প্রশাসকদের দেওয়া মোট ২৪৫টি প্রস্তাবের ওপর ২৬টি কার্য অধিবেশনে আলোচনা করা হবে। এছাড়া ২৬ জানুয়ারি শেষ হতে যাওয়া তিন দিনব্যাপী সম্মেলনে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, স্বাস্থ্য, ভূমি, ব্যবস্থাপনা ও শিক্ষা সংক্রান্ত প্রস্তাবগুলো অগ্রাধিকার দেওয়া হবে।