• সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
জনগণের জন্য ন্যায়বিচার নিশ্চিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার- প্রধানমন্ত্রী সংস্কৃতির বিকাশে কাজ করছে সরকার: নৌপ্রতিমন্ত্রী শিক্ষা মানুষের সব সুযোগের দুয়ার উন্মোচন করে: গণপূর্তমন্ত্রী অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে সতর্ক থাকতে হবে: খাদ্যমন্ত্রী রোজার আগেই দে‌শে ঢুকবে ভারতের পেঁয়াজ: পররাষ্ট্রমন্ত্রী

ওষুধ আইন নিয়ে সরকার কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ওষুধ আইন নিয়ে সরকার গুরুত্ব সহকারে কাজ করছে। এরই মধ্যে তা মন্ত্রিসভায় পাস হয়েছে। আশা করছি এ সংসদ অধিবেশনে না হলেও আগামী অধিবেশনে আইনটি পাস হবে।

বুধবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু রোগ ইউনিট, ডায়ালাইসিস সেন্টারসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, নতুন ওষুধ আইনে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার নিয়ন্ত্রণের বিষয় বলা আছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কেউ অ্যান্টিবায়োটিক বিক্রি বা ব্যবহার করলে অপরাধ হিসেবে গণ্য হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিলেটের স্বাস্থ্য ব্যবস্থায় আধুনিকায়ন করা হবে। সিলেটে উন্নত ক্যান্সার, কিডনি, লিভার চিকিৎসার জন্য একটি ১৫তলা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। সিলেট এমএ জি ওসমানী মেডিকেল হাসপাতালে ৯০০ বেডের সঙ্গে নতুন করে ৫০০ বেড বাড়ানো হচ্ছে। পুরাতন ৪টি ডায়ালাইসিস বেডের সঙ্গে নতুন করে ১০টি বেডের ডায়ালাইসিস ইউনিট বাড়ানো হচ্ছে। এখানে নতুন করে একটি বার্ন ও প্লাস্টিক ইনস্টিটিউট করা হচ্ছে।

তিনি বলেন, টেকনোলজিস্টসহ অন্যান্য স্বাস্থ্য সহযোগী পদে নতুন করে লোকবল নিয়োগ কাজ প্রক্রিয়াধীন। এগুলো সম্পন্ন করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান নতুনভাবে দৃষ্টিগোচর হবে। কিন্তু এই সেবা যারা দেবেন সেই কর্মকর্তারা, চিকিৎসক, নার্সদের কাজে আরো মনোযোগী হতে হবে। মানুষের জন্য স্বাস্থ্যসেবা দেওয়া নিশ্চিত করতে হবে। তাহলেই সরকারের লক্ষ্য, উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

সভার আগে স্বাস্থ্যমন্ত্রী সিলেটের এমএ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন, ১৫তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ পরিদর্শনসহ সিলেটের বিভিন্ন স্বাস্থ্যখাতের সেবাসমূহ সরেজমিন ঘুরে দেখেন ও চিকিৎসার খোঁজ নেন।

সিলেটের সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলো বিশেষ করে এমএ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালটি অন্য হাসপাতালের তুলনায় বেশি পরিচ্ছন্ন থাকায় হাসপাতালে কর্মরত কর্মকর্তাদের প্রশংসা করে উৎসাহ দেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া প্রমুখ।