• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

রাতে তুরস্ক যাচ্ছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে উদ্ধারকাজ পরিচালনা ও সহযোগিতার জন্য ‍বুধবার রাতে তুরস্ক যাচ্ছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্যের উদ্ধারকারী দল। 

বুধবার বিকেল ৩টার দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সদর দফতরে সংস্থাটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  

তিনি জানান, তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকার আন্তর্জাতিক সাহায্য চেয়েছে। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দেন। 

প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ১২ সদস্যের এ উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়। বুধবার রাতে বাংলাদেশ বিমানে করে এ দলটি তুরস্কের উদ্দেশে রওনা করবে।

জানা গেছে, ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে মোট ৬০ জন যাচ্ছেন। এদের মধ্যে ১০ জন চিকিৎসক রয়েছেন।

তুরস্ক-সিরিয়া সীমান্তে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে রীতিমতো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে দেশ দু’টির বহু শহর। এই ভূমিকম্পে মৃতের সংখ্যা এরই মধ্যে ৮ হাজার ছাড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ।

এদিকে গত দুদিন ধরেই সিরিয়া-তুরস্কে প্রচুর বৃষ্টি ও তুষারপাত হয়েছে। সোমবার ভূমিকম্পের পর থেকে বৈরি আবহাওয়ার মধ্যেই রাস্তায়-পার্কে কিংবা গাছের নিচে দিনাতিপাত করছে ক্ষতিগ্রস্ত দেশ দুটির মানুষ। প্রকৃতির নিষ্ঠুর বাস্তবতা বাধা দিচ্ছে উদ্ধারকাজেও।