• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ঐতিহ্যের ঢাকাকে পুনরুদ্ধারে কাজ শুরু করেছে ডিএসসিসি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঐতিহ্যের ঢাকাকে পুনরুদ্ধারে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। লালকুঠি সংস্কারের কাজ শুরু হয়েছে। এছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণে আমরা কমিটি গঠন করেছি।

বুধবার বিকেলে নগর ভবনের বুড়িগঙ্গা হলে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের জন্য গঠিত পরামর্শক কমিটির প্রথম এই সভা অনুষ্ঠিত হয়।

মেয়র তাপস বলেন, ঐতিহ্য পুনর্জীবিত করতে মুনতাসীর মামুন স্যার আমাদের পরামর্শ দেবেন। আজ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হলো। ঐতিহ্য সংরক্ষণের মাধ্যমে ঢাকামুখী পর্যটনের পুনর্জাগরণে কমিটি কাজ করে যাবে।

সভায় কমিটির সদস্য এবং ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ঐতিহ্য রক্ষায় দীর্ঘ অর্ধ-শতাব্দী পরে হলেও কমিটি গঠন এবং সে পরিপ্রেক্ষিতে কার্যক্রম শুরু করায় মেয়রকে ধন্যবাদ জানাই। আজকের বৈঠকে কিছু আলোচনা হয়েছে। যেসব ঐতিহ্যবাহী স্থাপনা দখল হয়ে আছে সেগুলো দ্রুত দখল মুক্ত করতে হবে। এছাড়াও ঐতিহ্য ধরে রেখে সেগুলোর সংস্কার করা আমাদের মূল লক্ষ্য থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্ব সভায় আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকের অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান প্রমুখ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, করপোরেশনের মেয়রকে আহ্বায়ক ও অধ্যাপক মুনতাসীর মামুনকে অন্যতম সদস্য করে ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থেকে প্রতিনিধি রেখে গত ৮ জানুয়ারি ১৮ সদস্যের ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিক্ষেত্রভুক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের নিমিত্তে গঠিত পরামর্শক কমিটি’ গঠন করা হয়েছে।