• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

লিঙ্গসমতা নিশ্চিতের মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রাম এবং নারী ক্ষমতায়নের সুদীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি আরো বলেন, লিঙ্গসমতা নিশ্চিত করার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব।

বুধবার আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট’স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিজিটাল : ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জ্ঞান ও তথ্যই হচ্ছে শক্তি। নারীদের সঠিক তথ্য জেনে নিজেদের আত্মবিশ্বাসী হতে হবে। তিনি নারীদের প্রশিক্ষণ, শিক্ষা, প্রযুক্তি এবং যথাযথ জ্ঞান অর্জন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অংশীদার হওয়ার আহ্বান জানান।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রণীত ১৯৭২ সালের সংবিধানে জাতীয় সংসদে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত এমপি হওয়ার পাশাপাশি নারীদের জন্য সংরক্ষিত আসনে নির্বাচনের সুযোগ রেখেছেন। বঙ্গবন্ধু নারীদের এগিয়ে নেয়ার কথা ভেবে সংবিধানে নারীদের জন্য সংরক্ষিত আসনের বিষয়টি অন্তর্ভুক্ত করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু নারী ও পুরুষের সমঅধিকার নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী সুরক্ষা আইন, অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ, আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে নারীবান্ধব প্রকল্প বাস্তবায়ন, ফ্রী- ল্যান্সিং, ই-কমার্স ও অন-লাইন বিজনেসের সুযোগ বৃদ্ধি পেয়েছে। ফলে সবক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান হয়েছে।

ইশরাত জাহান উর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন- ডিকাব-এর সভাপতি রেজাউল করিম লোটাস এবং মূল প্রবন্ধ পাঠ করেন ডিকাবের সদস্য আঙ্গুর নাহার মন্টি। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সাংবাদিক নাফিজা দৌলা।

মতবিনিময় অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই, কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলাস, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস বক্তব্য রাখেন। 

কূটনীতিতে বিশেষ অবদানের জন্য সাবেক কূটনীতিক নাসিম ফেরদৌস এবং মাজেদা রফিকুন্নেসাকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় স্পিকার তাদের অভিনন্দন জানান।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়, দূতাবাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং ডিকাবের সদস্যরা মূলবান মতামত তুলে ধরেন। এ সময় ডিকাবের সাবেক ও বর্তমান নেতারা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।