• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

লাল-সবুজের পতাকায় ঢাকা দুবাইয়ের বুর্জ খলিফা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

 
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের সবেচয়ে উঁচু ভবন বুর্জ আল খলিফা আলোকিত করা হয়েছে বাংলাদেশের পতাকার আদলে। পুরো বুর্জ খলিফা ঢেকে আছে লাল–সবুজ পতাকায়। অনিন্দ্যসুন্দর এ দৃশ্য দেখা গেল ২৬ মার্চ, স্বাধীনতা দিবসে। 

পূর্ব ঘোষণা ছাড়াই বুর্জ আল খলিফা এবং আবুধাবির এডনক বিল্ডিংয়ে বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শন করা হয়। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসকে সম্মান জানিয়ে দেশটির পক্ষ থেকে প্রতিবারের ন্যায় এবারো তাদের দুটি স্থাপনায় বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শন করা হলো।

তিন বছর আগে আমিরাতের বাংলাদেশ মিশনের পক্ষ থেকে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে পৃথিবীর সর্বোচ্চ টাওয়ার বুর্জ আল খালিফায় জাতীয় পতাকা প্রদর্শনের আবেদন করা হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে এ আবেদন সাদরে গ্রহণ করা হয়। তখন থেকে দুটি দেশের বন্ধুত্বের সোপন হিসেবে স্বাধীনতা দিবসে প্রতিবছর দুবাইয়ের বুর্জ আল খালিফা এবং আবুধাবির এডনক বিল্ডিংয়ে বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শীত হয়ে আসছে।
 
রোববার স্বাধীনতা দিবস উপলক্ষে রাতে এই পতাকা প্রদর্শনী হলেও বাংলাদেশ মিশন আগে থেকে এ বিষয়ে কিছু জানতো না বলে জানিয়েছে। ফলে স্থানীয় প্রবাসী এবং গণমাধ্যম কর্মীরাও এ বিষয়ে অবগত ছিল না।
 
রাতে দেশটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করলে এবং তাদের ওয়েবসাইট গুলোতে শেয়ার করলে পতাকা প্রদর্শনের বিষয়টি জানাজানি হয়।

প্রসঙ্গত, দুই হাজার ৭১৬ ফুট উচ্চতার এই ভবনটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। ১৬৯ তলাবিশিষ্ট ভবনটি আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নামে নামকরণ করা হয়েছে।

বুর্জ খলিফায় বিভিন্ন দেশের জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ বিষয়কে কেন্দ্র করে আলোকসজ্জার মাধ্যমে একাত্মতা পোষণ করা হয়। আবার কখনো বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান নিজ উদ্যোগে এমন আয়োজন করে থাকে।