• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ট্রান্সজেন্ডার কর্মীদের সম্মাননা দিল ‘নো পাসপোর্ট ভয়েস’          

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

   
আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দৃশ্যমানতা দিবস উদযাপন করেছে নো পাসপোর্ট ভয়েস। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি মিলনায়তনে আলোচনা সভা ও জেন্ডার ডিকোডিং শীর্ষক একটি ছবির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সভা শেষে কয়েকজন ট্রান্সজেন্ডার নাগরিককে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠান পরিচালনা করেন নো পাসপোর্ট ভয়েসের ট্রান্সজেন্ডার গুডউইল অ্যাম্বাসেডর হোচিমিন ইসলাম। আলোচনায় অংশ নেন ট্রান্সজেন্ডার অধিকার কর্মী জয়া শিকদার, নো পাসপোর্ট ভয়েসের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার ফাতিমা ওয়ারিথা আহসান এবং রওয়ান শায়িমা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ডিজাইনার বিবি রাসেল। অনুষ্ঠানে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের কয়েকজন কৃতি মানুষকে সম্মাননা প্রদান করা হয়।

ট্রান্সজেন্ডার অধিকার কর্মী জয়া শিকদারকে সম্মানিত করা হয় তার দীর্ঘ লড়াই-সংগ্রামের জন্য। হোচিমিন ইসলামকে সম্মানিত করা হয় নো পাসপোর্ট ভয়েস যোদ্ধা হিসেবে। ইচ্ছা নাজ সম্মানিত হন ২০২৩ সালের উদীয়মান নক্ষত্র হিসেবে। ইচ্ছা নিজের চেষ্টায় বর্তমানে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত রয়েছেন। অঙ্কিতা ইসলামকে সম্মানিত করা হয় পড়াশোনার জগতে এগিয়ে যাওয়ার জন্য। এছাড়া  উপস্থিত সব ট্রান্সজেন্ডার অতিথিদের স্মারক প্রদান করা হয়। আন্তরিকতা আর ভালোবাসায় ট্রান্সজেন্ডার দৃশ্যমানতা দিবস উজ্জ্বল হয়ে ওঠে।

শনিবার নো পাসপোর্ট ভয়েসের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার ফাতিমা ওয়ারিথা বলেন, দৃশ্যমানতার দায় ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের ওপরে নয়, বরং তথাকথিত মূল স্রোতের সমাজের ওপরে। সমাজের মূলস্রোতের মানুষেরা ট্রান্সজেন্ডার নাগরিকদের কতটা  স্বচ্ছন্দে, নিজের মতো করে, আত্মসম্মানের সঙ্গে জীবন যাপনের পরিসর তৈরি করে দিচ্ছেন, সেটাই উল্টোদিকে রূপান্তরকামী নাগরিকদের নিজেদের মেলে ধরতে সাহায্য করবে। এই বোধ থেকে আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দৃশ্যমানতা দিবস উৎযাপন করেছে নো পাসপোর্ট ভয়েস।