• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

প্রধানমন্ত্রী গ্রামকে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে গড়ে তুলেছেন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ মে ২০২৩  

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামকে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে গড়ে তুলেছেন। তিনি শহরের সব নাগরিক সুবিধা গ্রামে পৌঁছে দিচ্ছেন। গ্রামকে অর্থনৈতিক প্রবৃদ্ধির কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। বাংলাদেশ খাদ্য উৎপাদনে সস্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

সোমবার শিশু একাডেমি মিলনায়তনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর লেখনির মাধ্যমে অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মানুষকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছেন। রবীন্দ্রনাথের কবিতা-গান বাঙালির আন্দোলন, সংগ্রাম ও সংকটে প্রেরণার উৎস।

তিনি আরো বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার মাধ্যমে শিশুদের অসাম্প্রদায়িক ও মুক্তমনের মানুষ হিসেবে বড় হতে হবে। রবীন্দ্রনাথ দেশের উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করেছেন। প্রজাদের উন্নয়নে গ্রামীণ অর্থনীতির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। কৃষিতে প্রযুক্তির ব্যবহার করেছিলেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বিশ্বসাহিত্যের এক উজ্জ্বলতম নক্ষত্র এবং বাংলা ও বাঙালির অহংকার রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন শ্রমিক, কৃষক, শিশু-কিশোর সকলের আপনজন। শিশুদের জন্য রচনা করেছেন অসংখ্য কবিতা, ছড়া ও গান।

এ সময় উপস্থিত ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, অতিরিক্ত সচিব রওশন আরা বেগম, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আক্তার, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন প্রমুখ।