• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

`নতুন শিক্ষাক্রমে বিজ্ঞান ও প্রযুক্তিকে গুরুত্ব দেওয়া হয়েছে`    

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ মে ২০২৩  

 
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রাচীনকালের শিক্ষা ব্যবস্থাকে অনুসরণ করেই নতুন শিক্ষাক্রম ঢেলে সাজনো হয়েছে। এতে বিজ্ঞান ও প্রযুক্তিকে গুরুত্ব দেওয়া হয়েছে। যে কারণে বিগত ৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে নতুন নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেন।

আজ শনিবার দুপুরে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, এক সময় বিজ্ঞান ও প্রযুক্তি থেকে দূরে সরে গেলেও এখন আর সেই অবস্থা নেই। শেখ হাসিনা ৯৬ সালে ক্ষমতায় এসে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রসার ঘটান। যে কারণে তখন নতুন ১২টি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। সেই ধারাই দেশে এখন উচ্চ শিক্ষার জন্য অসংখ্য বিশ্ববিদ্যালয়।

তবে শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য প্রাচীন যে শিক্ষা ববস্থা ছিল তা অনুসরণ করেই জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাবিবুর রহমান, চট্টগ্রাম ভেটেনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ, গবেষক ড. সোহেলা আক্তার, জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি এ এইচ এম আহছানউল্লাহ প্রমুখ।

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাছিম আক্তার। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্টার প্রকৌশলী আব্দুল হাই।

সবশেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর শহরের মঠখোলা এলাকায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস উদ্বোধন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। ২০২০ সালে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। তবে নানা কারণে শুরুতে শিক্ষা কার্যক্রম চালু করতে পারেনি।

এদিকে, বিকেলে শিক্ষামন্ত্রী চাঁদপুর পুরানবাজার কলেজে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের বেশ কয়েকটি কর্মশালার সমাপনী অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তাকে স্বাগত জানান অধ্যক্ষ রতন কুমার মজুমদার।