• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ভূমিসেবা সপ্তাহ ২২-২৮ মে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মে ২০২৩  

সারাদেশে ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদযাপন করা হবে। ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে এ উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়।

এবারের ভূমিসেবা সপ্তাহের মূল লক্ষ্য- স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবার বিষয়ে সবাইকে অতি সূক্ষ্ণভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের বিষয়ে সবার মাঝে সচেতনতা বাড়ানো।

এছাড়া ভূমিসেবা সপ্তাহে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু সেবা প্রদান করা হবে।

এ বছর ভূমিসেবা সপ্তাহ প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত স্মার্ট ভূমিসেবা উদ্যোগ এবং জাতীয় ভূমি সম্মেলন ২০২৩-এর ধারাবাহিকতায় উদযাপন করা হবে। সোমবার (২২ মে) সারাদেশে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা নিজ নিজ অধিক্ষেত্রে স্থানীয়ভাবে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ উদ্বোধন করবেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে মে মাসের শুরুতে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ উদযাপন সংক্রান্ত প্রস্তুতিমূলক সভা হয়। যথাযথ অনুমোদন প্রাপ্তির পর সভার সিদ্ধান্তের আলোকে সারাদেশে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ পালনের নির্দেশনা পাঠানো হয়।

প্রবাসী বাংলাদেশিরা এখন বিদেশে থেকেই চার ধরনের ভূমিসেবা গ্রহণ করছেন। পর্যায়ক্রমে প্রবাসীদের আরো কিছু ভূমিসেবার আওতায় নিয়ে আসা হবে। এজন্য এই প্রথম স্বল্পপরিসরে প্রবাসী বাংলাদেশিদেরও স্মার্ট ভূমিসেবা বিষয়ে অবহিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

ভূমি সেবাকে মানুষের কাছে সহজলভ্য করার লক্ষ্যে এরই মধ্যে বেশকিছু সেবা ডিজিটালাইজেশন করেছে ভূমি মন্ত্রণালয়। এর মধ্যে উল্লেখযোগ্য ই-নামজারি, ডিজিটাল ভূমি উন্নয়ন কর, ১৬১২২ কলসেন্টার, সোশ্যাল মিডিয়া (www.facebook.com/land.gov.bd) ও কিয়স্কের মাধ্যমে ভূমিসেবা, ডিজিটাল জরিপ, অনলাইনে জলমহালের আবেদন, ল্যান্ড ডাটা ব্যাংক, মর্টগেজ ডাটা ব্যাংক। এসব উদ্যোগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে অগ্রগণ্য ভূমিকা পালন করেছে ভূমি মন্ত্রণালয়।